ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘জেন্ডার বাজেটে নারীদের বরাদ্দ থাকলেও তা প্রাপ্তিতে সংকট রয়ে গেছে’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, মে ১৩, ২০২৪
‘জেন্ডার বাজেটে নারীদের বরাদ্দ থাকলেও তা প্রাপ্তিতে সংকট রয়ে গেছে’

ঢাকা: জেন্ডার বাজেট বরাদ্দ থাকলেও সামাজিক কারণে নারীরা সেই প্রাপ্ত সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। নারী উদ্যোক্তাদের উত্তরাধিকার আইনের কারণে নারীদের সম্পদের মালিকানা না থাকায় কোন ঋণ পেতে যে গ্যারান্টি দিতে হয় সেটাতে ব্যর্থ হন।

এর ফলে বরাদ্দ থাকলেও নারীরা ঋণ পেতে ব্যর্থ হন।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে ‘জাতীয় বাজেট ২০২৪-২৫: নারীসমাজের প্রত্যাশা’ শিরোনামে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে বাংলাদেশ নারী প্রগতি সংঘ(বিএনপিএস)-এর  নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা রোকেয়া কবীর এ মন্তব্য করেন।  

এজন্য জেন্ডার বাজেটের কার্যকর বণ্টন, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)।  

বিএনপিএস’র পরিচালক শাহনাজ সুমীর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. সায়মা হক বিদিশা।  

মূল বক্তব্যে ড. সায়মা হক বিদিশা বলেন, সরকার জেন্ডারবান্ধব বাজেট করলেও বাস্তব অগ্রগতি নিয়ে উল্লেখযোগ্য কোনো পর্যালোচনা বা সমীক্ষা পাওয়া যায় না। পর্যবেক্ষণের অভাবে বাজেটে বরাদ্দের কতটুকু নারীর জীবনের কোন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হলো, সে বিষয়েও কোনো তথ্য-উপাত্ত নেই।  তাই মন্ত্রণালয় ও বিভাগগুলোর বরাদ্দকৃত জেন্ডার বাজেটের কার্যক্রমগুলো কীভাবে সরাসরি নারীর ক্ষমতায়ন ও জাতীয় নারী উন্নয়ন নীতিমালার কর্মপরিকল্পনার সঙ্গে সম্পর্কিত, তার অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট প্রতি বছর তৈরি ও জনসমক্ষে পেশ করতে হবে।

সভাপতির বক্তব্যে রোকেয়া কবীর বলেন, দেশের ৫০ শতাংশ জনগোষ্ঠীই নারী; যাদের সিংহভাগই সম্পদহীন, ক্ষমতাহীন, উপার্জনের সুযোগবঞ্চিত ও পরনির্ভরশীল। গত কয়েক বছরের বাজেটে নারীদের বড় আকারের ঋণ সুবিধা দেওয়ার কথা বলা হচ্ছে, কিন্তু একজন নারীকে বড় আকারে ঋণ নিতে হলে সম্পদ বন্ধক দিতে হয়। যার উত্তরাধিকারে সমান অধিকার নেই, তিনি কীভাবে সম্পদ বন্ধক রাখবেন? সম্পদ বন্ধক ছাড়া নারীদের ঋণ প্রদানের নিয়ম চালু করতে হবে। এজন্য উত্তরাধিকার আইনে নারীর সমঅধিকার প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা জরুরি। খাসজমির বণ্টনে নারীদের ক্ষেত্রে শর্তবিহীন (উপযুক্ত ছেলে থাকা) বণ্টন নিশ্চিত করার দাবি জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ১২ মে, ২০২৪
এনবি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।