ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১০ মাসে ১৪৬ মিলিয়ন ডলারের তামাকপণ্য রপ্তানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, মে ১৩, ২০২৪
১০ মাসে ১৪৬ মিলিয়ন ডলারের তামাকপণ্য রপ্তানি

চলতি অর্থবছরে ১৪৬ দশমিক ৮২ মিলিয়ন ডলারের তামাক ও তামাকজাত পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। ফলে কৃষিপণ্য হিসেবে রপ্তানি তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে তামাকজাত পণ্য।

   

রপ্তানি উন্নয়ন ব্যুরো প্রকাশিত হাল নাগাদ তথ্যমতে চলতি ২০২৩-২৪ অর্থবছরের ১০ মাসে ৭৭৪ দশমিক ৫০ মিলিয়ন ডলারের কৃষি ও কৃষিজাত পণ্য রপ্তানি হয়েছে।  এর মধ্যে সর্বোচ্চ রপ্তানি কৃষিপণ্য হলো ড্রাইফুড। ১০ মাসে ড্রাইফুড রপ্তানি হয়েছে ১৮৪ মিলিয়ন ডলারের; দ্বিতীয় সর্বোচ্চ টোব্যাকো রপ্তানি ১৪৮ দশমিক ৮৩ মিলিয়ন ডলার; তৃতীয় সবজি ৮৪ মিলিয়ন ডলার; চতুর্থ পশু বা উদ্ভিজ্জ চর্বি এবং তেল ৭৫ মিলিয়ন ডলারের; পঞ্চম মসলা ৪৫ দশমিক ৭০ মিলিয়ন ডলার। এরপরেই রয়েছে পানীয় ও ভিনেগার ২৭ দশমিক ৫৫ মিলিয়ন ডলার ও তৈল বীজ ২৬ দমিক ৩৫ মিলিয়ন ডলার।   

তথ্যে দেখা যায়, আগের বছরের চেয়ে চলতি বছরে কম তামাক রপ্তানি হয়েছে। গত বছরের জুলাই-এপ্রিল দশ মাসে তামাক রপ্তানি হয়েছিল ১৪৯ দশমিক ৬৮ মিলিয়ন ডলারের তামাক। যা চলতি বছরের ১০ মাসে প্রায় ২ শতাংশ কম। এবার পুরো বছরের জন্য লক্ষ্যমাত্রা রয়েছে ১৮৫ মিলিয়ন ডলার।      

এ বিষয়ে জানতে চাইলে, বাংলাদেশ এগ্রি-প্রসেসর  অ্যাসোসিয়েশনের (বাপা) সাধারণ সম্পাদক মো: ইকতাদুল হক বাংলানিউজকে বলেন, এ বিষয়ে আমাদের কোন মন্তব্য নেই। আমরা সরকারের কাছে কৃষিপণ্যের ভেতর থেকে তামাক বাদ দেয়ার প্রস্তাব করেছি। কিন্তু এখনো তামাক কৃষির মধ্যে রয়ে গেছে।

রপ্তানিতে সরকারি সুবিধাপ্রাপ্ত পণ্যের মধ্যে অন্যতম কৃষি। দেশ থেকে রপ্তানি হওয়া কৃষিপণ্যের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তামাক ও তামাকপণ্য যা মোট রপ্তানির প্রায় ১৯ শতাংশ। অন্যদিকে ড্রাইফুড মোট রপ্তানি হওয়া কৃষিপণ্যের মধ্যে ২৩ দশমিক ৭৭ শতাংশ্। আর মোট রপ্তানি আয়ের মাত্র ১ দশমিক ৬৩ শতাংশ কৃষিপণ্য।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, মে ১৩,২০২৪
জেডএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।