ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

দুর্যোগের পর দ্রুত ব্যবস্থা গ্রহণে ‘ডিআরএফ’ প্রণয়ন করা হবে: প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, জুন ৩, ২০২৪
দুর্যোগের পর দ্রুত ব্যবস্থা গ্রহণে ‘ডিআরএফ’ প্রণয়ন করা হবে: প্রতিমন্ত্রী

ঢাকা: দুর্যোগ পরবর্তী সময়ে দ্রুত ও কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য জাতীয় দুর্যোগ ঝুঁকি অর্থায়ন কৌশল (ডিআরএফ) প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

তিনি বলেছেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জাতীয় দুর্যোগ ঝুঁকি অর্থায়ন কৌশল (ডিআরএফ) প্রণয়ন করা হবে।

এর ফলে আমরা কেবল দুর্যোগ পরবর্তী কর্মকাণ্ডে সীমাবদ্ধ না থেকে একটি রেজিলিয়ান্স সমাজ গঠনে সক্ষম হবো।

সোমবার (৩ জুন) রাজধানীর বিয়াম ফাউন্ডেশনে ‘জাতীয় দুর্যোগ ঝুঁকি অর্থায়ন কৌশল’ শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান।

কর্মশালায় জানানো হয়, ডিআরএফ কৌশল দুর্যোগ প্রশমনের বিভিন্ন কর্মসূচি অগ্রাধিকার প্রদান করবে এবং দুর্যোগ পরবর্তী সময়ে দ্রুত ও কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য একটি শক্তিশালী আর্থিক কাঠামো প্রতিষ্ঠা করবে। সরকারের পাশাপাশি অন্যান্য অংশীদারগণ সক্রিয়ভাবে এর অন্তর্ভুক্ত থাকবে।

কর্মশালায় অংশ নেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়সমূহ এবং এ বিষয়ের বিশেষজ্ঞগণ। কৌশলপত্রের নানা দিক নিয়ে এসময় পর্যালোচনা করা হয়।

বাংলাদেশ সময়: ২৩৩৬ ঘণ্টা, জুন ৩, ২০২৪
এমআইএইচ/এমজে

 
 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।