ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

আত্মসমর্পণকারী ২৮৪ জলদস্যুকে ঈদ উপহার দিল র‌্যাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, জুন ১২, ২০২৪
আত্মসমর্পণকারী ২৮৪ জলদস্যুকে ঈদ উপহার দিল র‌্যাব

খুলনা: সুন্দরবনে আত্মসমর্পণকারী ২৮৪ জন জলদস্যুর মধ্যে ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে।

বুধবার (১২ জুন) বিভিন্ন স্থানে জলদস্যুর মধ্যে এসব ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল কাজী যুবায়ের আলম শোভন।

খুলনা জেলার জিরো পয়েন্টে ২৬ জন, চুকনগর বাজারে একজন, তালা বাজারে তিনজন, শিববাড়ীতে দুইজন, আকড়ঘাটায় দুইজন এবং কয়রা উপজেলায় ১৪ জনকে অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল কাজী যুবায়ের আলম শোভন এবং মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম ঈদ উপহার তুলে দেন। সাতক্ষীরার মুন্সিগঞ্জে ৫৫ জন, সদরকোর্টে সাতজনকে ঈদ উপহার দেন এএসপি মো. রেজাউল করিম। এছাড়াও বাগেরহাটের সাইনবোর্ডে ৩০ জন, ভাগায় ৮১ জন, মোংলায় ৬২ জনকে র‌্যাব-৮ এর পক্ষ থেকে ঈদ উপহার দেওয়া হয়।

২০১৬ সালের ৩১ মে থেকে চলমান অপারেশন সুন্দরবনে সর্বমোট ২৭টি বাহিনীর ২৮৪ জন সদস্যের আত্মসমর্পণের মাধ্যমে ২০১৮ সালের ১ নভেম্বর সমাপ্ত হয়। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে জলদস্যু মুক্ত ঘোষণা করেন।

বর্তমানে আত্মসমর্পণকারী জলদস্যুরা পুনর্বাসিত হয়ে স্বাভাবিক জীবন যাপন করছেন। সরকারের পক্ষ থেকে আত্মসমর্পণকারী সব জলদস্যু/বনদস্যুদের বিরুদ্ধে দায়েরকৃত চাঞ্চল্যকর ও গুরুতর অপরাধের (হত্যা ও ধর্ষণ) মামলা ব্যতীত অন্যান্য সব সাধারণ মামলা সহানুভূতি সহকারে বিবেচনার বিষয়টি চলমান রয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় আত্মসমর্পণের পর ২৮৪ জন জলদস্যুর ভেতর ৮৬ জন সদস্যকে ঘর, ৭৬ জন সদস্যকে মুদি দোকান, ১০৫ জন সদস্যকে গরু এবং ১৬ জন সদস্যকে নৌকা দেওয়া হয়। ভবিষ্যতেও র‌্যাব-৮ এর এ ধরনের জনকল্যাণমূলক কার্যক্রম অব্যাহত থাকবে।  

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জুন ১২, ২০২৪
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।