ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘কেউ আক্রান্ত করার চেষ্টা করলে দাঁত ভাঙা জবাব দিতে প্রস্তুত আছি’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, জুন ১২, ২০২৪
‘কেউ আক্রান্ত করার চেষ্টা করলে দাঁত ভাঙা জবাব দিতে প্রস্তুত আছি’

গোপালগঞ্জ: নবনিযুক্ত বিমান বাহিনীর প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁন বলেছেন, ‘কখনো কেউ যদি আমাদের আক্রান্ত করার চেষ্টা করে, সে ক্ষেত্রে আমরা দাঁত ভাঙা জবাব দেওয়ার জন্য প্রস্তুত আছি। ’

তিনি বলেন, ‘সন্ত্রাস দমনে আমাদের যথেষ্ট সক্ষমতা রয়েছে।

আমাদের গ্রাউন্ড ফোর্সের প্রয়োজনে আমরা সম্পৃক্ত থাকি। আপনারা বিশ্বাস রাখতে পারেন, আমাদের সক্ষমতা আছে। আমাদের প্রধানমন্ত্রী সব সময় বলেন, আমরা কারো সঙ্গে শত্রুতা করতে চাই না, তবে যদি কখনো কেউ আমাদের আক্রান্ত করার চেষ্টা করে, সে ক্ষেত্রে আমরা দাঁত ভাঙা জবাব দেওয়ার জন্য প্রস্তুত আছি। ’

‘বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে এ গুরু দায়িত্ব দিয়েছেন। আমি এ দায়িত্ব পালনে সচেষ্ট থাকব। এ বাহিনীর আধুনিকায়ন ও উন্নতির জন্য চেষ্টা করে যাব। দেশবাসীর কাছে আমি দোয়াপ্রার্থী, যাতে আমার ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারি,’ যোগ করেন তিনি।

বুধবার (১২ জুন) সকাল ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর  সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।  

সম্প্রতি পার্বত্যাঞ্চলে বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ড প্রসঙ্গে বিমান বাহিনীর প্রধান বলেন, ‘পার্বত্যাঞ্চলে যৌথবাহিনীর অভিযান চলছে। ওই অভিযানে বিমান বাহিনীও যুক্ত আছে। আমাদের অত্যাধুনিক ড্রোন আছে। গত মেয়াদে সরকার এগুলো আমাদের দিয়েছে। আমরা এগুলো ব্যবহার করে ইনফরমেশন নিই ও দৈনন্দিন কাজ করি। যাদের সঙ্গে প্রয়োজন, এ ইনফরমেশন তাদের সঙ্গে শেয়ার করি। ’

অত্যাধুনিক হেলিকপ্টার কেনা প্রসঙ্গে বিমান বাহিনীর প্রধান বলেন, ‘এ অত্যাধুনিক হেলিকপ্টার কেনার ব্যাপারে আমরা অনেক দূর এগিয়ে গিয়েছিলাম। কিন্তু করোনার কারণে বৈশ্বিক পরিস্থিতি বদলে যাওয়ায় এটা কেনা স্থগিত রয়েছে। তবে এর জন্য আমাদের কোনো কিছুই থেমে থাকবে না। ’

এর আগে, প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁন ফুল দিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানানোর সময় বিমান বাহিনীর একটি চৌকস কন্টিনজেন্ট গার্ড অব অনার দেয়।

এরপর বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির (বাফওয়া)  সভানেত্রী সালেহা খান।

পরে তারা বঙ্গবন্ধুসহ ১৯৭৫ এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন। এরপর বিমান বাহিনীর প্রধান পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।  

এসময় বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

২০২৪ সালের ১১ জুন বিমান বাহিনী প্রধান হিসেবে দায়িত্ব নেন হাসান মাহমুদ খাঁন।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জুন ১২, ২০২৪

এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।