ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ঢাকায় উন্নয়নের হাওয়া: ১৫ বছর ধরে অবহেলিত ৫২ নম্বর ওয়ার্ড

দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
ঢাকায় উন্নয়নের হাওয়া: ১৫ বছর ধরে অবহেলিত ৫২ নম্বর ওয়ার্ড ছবি: ডিএইচ বাদল

ঢাকা: সারা দেশ উন্নয়নের জোয়ারে ভাসছে। ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশের দিকে এগোচ্ছে।

গ্রামকে বানানো হচ্ছে শহর। রাজধানীর প্রতিটি ওয়ার্ডকে সুসজ্জিত করা হচ্ছে। তখনও ঠিক ১৫ বছর ধরে অবহেলিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কদমতলী থানার ৫২ নম্বর ওয়ার্ড।

কদমতলী থানার জুরাইন মেডিকেল রোড, রজব আলী সর্দার রোড, পোকার বাজার, হাইস্কুল রোড, মাদরাসা রোড নিয়ে ৫২ নম্বর ওয়ার্ড গঠিত। এই ওয়ার্ডে প্রায় ৩০ হাজার লোকের বসবাস। এখানে নামকরা একটি কওমি মাদরাসা, একটি আলিয়া মাদরাসা, একটি বড় মসজিদ, দুটি মহিলা মাদরাসা, দুটি সরকারি হাইস্কুল ও একটি বাজার রয়েছে।

কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বিগত ১৫ বছরে এই ওয়ার্ডের কোনো রাস্তা সংস্কার হয়নি। ফলে রাস্তাগুলো ভেঙে গিয়ে গ্রামাঞ্চলের কাঁচা রাস্তার মতোই হয়ে আছে, যা চলাচলের অনুপযুক্ত। এই বছরের প্রথমদিকে দুইবার কাজের উদ্যোগ নেওয়া হয়। কিন্তু কয়েকটি রাস্তা খুঁড়ে নতুন করে ড্রেনেজ সিস্টেম বানানো হলেও রাস্তার কাজ শুরু হয়নি এখনও। এছাড়া উন্মুক্ত ড্রেনগুলো কয়েক মাসেও পরিষ্কার করা হয় না। কয়েক টন প্লাস্টিক, বোতল, চিপসের প্যাকেটসহ ময়লা জমে সেটিও অচল প্রায়। এতেই জন্ম নিচ্ছে মশা, ছড়াচ্ছে রোগজীবাণু।

এছাড়া অল্প বৃষ্টি হলেই ড্রেনেজের পানিতে তলিয়ে যায় এখানকার রাস্তাঘাট। ফলে বছরের অধিকাংশ সময়েই দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে নিত্যকর্ম সারতে হয় এলাকাবাসীর।

সরেজমিনে দেখা যায়, ৫২ নম্বর ওয়ার্ডে মেডিকেল রোডের শুরুতেই রাস্তাগুলো অনেক ভাঙ্গাচোরা। এছাড়া ড্রেনেজের ময়লা পানিতে সেঁতসেঁতে পিচ্ছিল হয়ে আছে রাস্তাগুলো। সংস্কারের নামে খোঁড়াখুঁড়ি করে চলাচলের অনুপযোগী করে রাখা হয়েছে সেগুলো। রাস্তার এপাশ থেকে ওপাশে যেতে ব্যবহার করা হচ্ছে বালুর বস্তা। আশপাশের রাস্তাগুলোর একই অবস্থা।

এলাকাবাসী জানান, দীর্ঘ দিনের গন্ধ ও ময়লাযুক্ত পানি পেরিয়েই বছরের পর বছর চলাচল করছেন এই এলাকার বাসিন্দারা। এই পিচ্ছিল রাস্তায় পড়ে গিয়ে অনেক শিশু ও বৃদ্ধদের পা ভেঙেছে। এক সপ্তাহ হয়ে গেলেও এখনও পুরোপুরি সরিয়ে নেওয়া হয়নি কোরবানির বর্জ্য। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকা বর্জ্যগুলো দুর্গন্ধ ছড়াচ্ছে।

পোকার বাজার এলাকার স্থায়ী বাসিন্দা জনি বাংলানিউজকে বলেন, আমরা তো প্রতি বছরই সরকারকে পৌরকর দিয়ে থাকি। রাজধানীর সব ওয়ার্ডের উন্নয়ন হলে এখানে হচ্ছে না কেন? আমাদের এলাকার কি কোনো বাজেট হয় না? আমরা সত্যি অসহায়। আমাদের এই সমস্যা কাউন্সিলর, মেয়র কেউ দেখছেন না। ১২ মাসই আমাদের ছেলে মেয়েরা এই ময়লা দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে স্কুল কলেজে যাচ্ছে। আমাদের এলাকার বেশিরভাগ মানুষ বাসা ভাড়ার ওপর নির্ভরশীল। রাস্তাঘাট পানিতে তলিয়ে থাকার কারণে এই এলাকায় কোনো ভাড়াটিয়া পাওয়া যায় না। ফলে বছরের বছর ঘরগুলো খালি পড়ে থাকে।

মেডিকেল রোডের বাসিন্দা কামাল মুন্সী বলেন, ওযু করে মসজিদে যাব সেই উপায়টা নেই। রিকশা,  সিএনজি বা গাড়ি এলাকায় ঢুকতে চায় না। চলাচলে কি যে সমস্যা সেটা ভাষায় প্রকাশ করা যাবে না। চারদিকে রাস্তা খোঁড়াখুঁড়ি করে এমন অবস্থায় করে রেখেছে যে, কেউ মারা গেলে কিংবা অসুস্থ হলে তাকে আনা নেওয়া অসম্ভব। কত মেয়র, কাউন্সিল এলো-গেল, কিন্তু আমাদের রাস্তাঘাটের কোনো উন্নয়ন হয়নি।

এলাকাবাসী জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নিজে কয়েকবার ৫২ নম্বর ওয়ার্ড এলাকা পরিদর্শন করেছেন। তখন তিনি বিস্ময় প্রকাশ করে বলেছিলেন, এটা যে ঢাকার কোনো রাস্তা হতে পারে, তা বিশ্বাস করতে পারছি না।

এলাকাবাসী বলেন, সেই সময়ে মেয়র তাপস মসজিদে দাঁড়িয়ে বলে গেছেন, যত দ্রুত সম্ভব এই এলাকার রাস্তাঘাট সংস্কার করার তাগিদ দেবেন। কিন্তু প্রায় চার মাস শেষ হয়ে গেলেও সংস্কারের কোনো অগ্রগতি নাই।

এ বিষয়ে ৫২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন বলেন, রাস্তা সংস্কারে ঠিকাদারের কাজ সাবেক এমপি সৈয়দ আবু হোসেন বাবলার ভাগ্নে মাসুদ পেয়েছেন। তাই আমাদের কিছু করার নেই।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।