ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘শিক্ষকরা ঐক্যবদ্ধ, আন্দোলন বৃথা যাবে না’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
‘শিক্ষকরা ঐক্যবদ্ধ, আন্দোলন বৃথা যাবে না’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, (জবি): সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে টানা চতুর্থদিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ সময় তারা ‘শিক্ষকরা ঐক্যবদ্ধ, আন্দোলন বৃথা যাবে না’ বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে শিক্ষক সমিতির নেতৃত্বে এ কর্মবিরতি পালন করা হয়। এ দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

অবস্থান কর্মসূচিতে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান ও জ্যেষ্ঠ শিক্ষকগণ বক্তব্য দেন। বক্তব্যে প্রত্যয় স্কিম প্রত্যাহার ছাড়াও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন এবং সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তির আরও দুটি দাবি জানান তারা। এছাড়া প্রত্যয় স্কিমকে বৈষম্যমূলক ও অগ্রহণযোগ্য বলে দাবি করেন তারা।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান বলেন, আমি ২০০৩ সাল থেকে শিক্ষকতার পেশায় যুক্ত। আজ শিক্ষকরা ঐক্যবদ্ধ। কখনোই এমনভাবে  শিক্ষকদের এতোটা ঐক্যবদ্ধ দেখিনি। প্রত্যেক শিক্ষকই নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব নিয়ে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন, আশা করি আন্দোলন বৃথা যাবে না।

শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মমিন উদ্দিন বলেন, আমরা শ্রেণিকক্ষে দ্রুতই ফিরতে চাই। আমাদের কাজ আন্দোলন করা নয়। কিন্তু অধিকার আদায়ে টানা আন্দোলনে বাধ্য হচ্ছি। অবিলম্বে প্রত্যয় স্কিম বাতিল করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।