ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে আশুরা পালনে মানতে হবে যেসব বিধিনিষেধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
রাজশাহীতে আশুরা পালনে মানতে হবে যেসব বিধিনিষেধ

রাজশাহী: আগামী বুধবার (১৭ জুলাই) পবিত্র আশুরা। ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে দিনটি পালনের লক্ষ্যে মহানগর এলাকায় বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।

ওইদিন মহানগরীর বিভিন্ন স্থানে ধর্মীয় সমাবেশ ও তাজিয়া মিছিল নির্বিঘ্নে চলা নিশ্চিত করতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মঙ্গলবার (১৫ জুলাই) দুপুরে আরএমপি সদর দপ্তরের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) জামিরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।  

তিনি বলেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার আরএমপি (আইন-১৯৯২ এর ২৬ ঢ, ট, ই এবং ২৯ এর ১-ক ও খ) ধারা অর্পিত ক্ষমতাবলে এ বিধিনিষেধ জারি করেছেন। পবিত্র আশুরা উপলক্ষে রাজশাহী মহানগর এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা করার লক্ষ্যে এ বিধিনিষেধ জারি করেছেন। এর আওতায় আগামী বুধবার রাজশাহী মহানগর এলাকায় আতশবাজি, পটকা ফুটানোসহ অন্যান্য ক্ষতিকারক দ্রব্য ব্যবহার, হিংসাত্মকভাবে আঘাত করার উদ্দেশে অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা বা লাঠি ও বিস্ফোরক দ্রব্য ও অন্য কোনো ক্ষতিকর দ্রব্যাদি বহন এবং তাজিয়া ও শোক মিছিলে দা, চাকু, কাঁচি, বল্লম, তরবারি ইত্যাদি ধারালো/আক্রমণের উপযোগী বস্তু, ব্যাগ, পোটলা, ধাতব বস্তু বহনসহ ‘পাইক’ মিছিল সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তাছাড়া গণ উপদ্রব সৃষ্টি করতে পারে এমন অতি উচ্চ শব্দজনিত মাইক বা উচ্চ শব্দের স্পিকার ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এ নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।