ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

জাতীয়

আবার ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
আবার ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল সাড়ে তিনটার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের রাস্তা অবরোধ করেন তারা।

এর আগে দুপুর আড়াইটার দিকে সাভার মডেল কলেজ, বিপিএসিটি স্কুল অ্যান্ড কলেজ, সাভার ক্যান্টনমেন্ট পাবলিক, মির্জা গোলাম, গণবিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল, নিটার ও সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরাসহ আশেপাশের স্কুল ও কলেজের শিক্ষার্থীরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আমাদের ভাইয়ের ওপর হামলা করা হয়েছে। আমরা আমাদের অধিকার চেয়েছি। শান্তিপূর্ণ আন্দোলন করছি। এই শান্তিপূর্ণ আন্দোলনে ছাত্রলীগ হামলা করে আমাদের ভাই-বোনদের রক্তাক্ত করেছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। আর এই প্রতিবাদে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সৈয়দা মেহের আফরোজ বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছিলাম। সেখানে ছাত্রলীগ ও পুলিশ হামলা চালিয়েছে। আমাদের অর্ধশতাধিক শিক্ষার্থীকে আহত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে নিরাপদ স্থান উপাচার্যের বাসায় আশ্রয় নেওয়া শিক্ষার্থীদের ওপর অতর্কিত হামলা চালায় দুষ্কৃতকারীরা। আমরা তো মারামারি করতে আসি নাই, এসেছি ন্যায্য দাবি নিয়ে।

এদিকে হামলার ঘটনার প্রতিবাদে জাবি শাখা ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের প্রায় অর্ধশতাধিক নেতাকর্মীর পদত্যাগের খবর পাওয়া গেছে। তারা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে আন্দোলনকারীদের ওপর ‘ন্যক্কারজনক’ হামলার প্রতিবাদে পদত্যাগ করছেন। পদত্যাগ করা ছাত্রলীগ নেতারা হলেন—শেখ রাসেল হল শাখা ছাত্রলীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ সামি, শাখা ছাত্রলীগের সদস্য ইমরান আহমেদ (বাংলা ৪৮), শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক আফরিন আলম রিমি, নিয়ামুল আরফে (বিএমবি ৪৭), খাদিজা জুই (গণিত ৪৯), সিদরাতুল মুনতাহা (নবাব ফয়জুন্নেছা হল সেক্রেটারি), রিপনুল ইসলাম রবিনসহ অর্ধ-শতাধিক নেতাকর্মী ছাত্রলীগ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

এর আগে সকাল ১১টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর ও নয়ারহাট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন গণবিশ্ববিদ্যালয় ও জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটের (নিটার) শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।