ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

হিজবুল্লাহ সম্পৃক্ততার অভিযোগে ইসলামিক সেন্টার বন্ধ করল জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
হিজবুল্লাহ সম্পৃক্ততার অভিযোগে ইসলামিক সেন্টার বন্ধ করল জার্মানি

চরমপন্থা প্রচারের অভিযোগে বন্ধ করে দেওয়া হচ্ছে জার্মানির হামবুর্গ শহরের ইসলামিক সেন্টার (আইজেএইচ)। সেন্টারটি পরিচালিত বিখ্যাত ব্লু মসজিদেও অনুসন্ধান চালাচ্ছে পুলিশ।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার বলেন, আমরা কোনো ধর্মের বিরুদ্ধে কাজ করছি না। জার্মান রাষ্ট্র এবং নারীদের অধিকারকে ক্ষুণ্ন করার দায়ে এই গোষ্ঠীর বিরুদ্ধে তদন্ত চলছে৷
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, জার্মানি জুড়ে হামবুর্গ ইসলামিক সেন্টার এবং এর অধিভুক্ত সংগঠনগুলোকে নিষিদ্ধ করা হচ্ছে। কারণ এটি একটি ইসলামি চরমপন্থি সংগঠন যা সংবিধান বিরোধী লক্ষ্য নিয়ে পরিচালিত হচ্ছে।

ইহুদিবিদ্বেষ ছড়ানোর জন্যও আইজেডএইচ এর বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন ফেজার। গত বছরের নভেম্বরে এই গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর সঙ্গে সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে এবং সে কারণেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলেও জানিয়েছেন জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী৷

সংগঠনটির অধীনে থাকা ব্রেমেন, বাভারিয়া, মেকলেনবুর্গ-ওয়েস্টার্ন পোমেরানিয়া হেসে, লোয়ার সাক্সনি, নর্থ রাইন-ওয়েস্টফালিয়া এবং বার্লিনের ফেডারেল রাজ্যগুলোতে অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোতেও তদন্ত করা হচ্ছে। মন্ত্রণালয় জানিয়েছে, ৫৩টি স্থাপনায় তল্লাশি চালানো হচ্ছে এবং চারটি মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে।

বুধবার এই নিষেধাজ্ঞার বিষয়ে জানতে জার্মান রাষ্ট্রদূতকে তলব করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই নিষেধাজ্ঞাকে ইসলামবিদ্বেষের উদাহরণ এবং মত প্রকাশের স্বাধীনতার লঙ্ঘন বলে অভিহিত করে তারা।

 

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা,জুলাই ২৫,২০২৪

এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ