ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সচিবালয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় কর্মকর্তা-কর্মচারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৪
সচিবালয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় কর্মকর্তা-কর্মচারীরা

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনের ডাকে সরকার পতনের পর প্রথম কার্যদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীরা রাষ্ট্রের সার্বিক পরিস্থিতি এবং দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে উদ্বেগ উৎকন্ঠার মধ্যে আছেন।

এদিন কর্মকর্তা-কর্মচারীরা গাল-গল্প করে কাটাচ্ছেন।

নিরাপত্তার জন্য ৫টি প্রবেশপথ ৩টি বন্ধ করা হয়েছে। এছাড়া অধিকাংশ মন্ত্রণালয়ের সচিবরা কার্যালয়ে আসেননি। তবে অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতি স্বাভাবিক ছিল।

এদিন সকাল ১১টা পর্যন্ত কেবিনেট, জনপ্রশাসন, যুব ও ক্রীড়ামন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়, দুর্যোগ ও ত্রান ব্যবস্থাপনা, স্বাস্থ্য, খাদ্য, বাণিজ্য, স্থানীয় সরকার, জনপ্রশাসন, সড়ক পরিবহন, শ্রম ও কর্মসংস্থান, জননিরাপত্তা বিভাগের সচিব সচিবালে প্রবেশ করেনি।

এছাড়া ডাক-টেলি যোগাযোগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, যুব ও ক্রিয়া, সচিব এসেছেন।

মঙ্গলবার (০৬ আগস্ট) সচিবালয় ঘুরে দেখা গেছে, সকাল থেকেই কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিক ছিল। তারা আজকে কাজ না থাকায় গত কয়েক দিন ঘটে যাওয়া ঘটনা নিয়ে বিশ্লেষণ করছেন।

তবে আজকে সচিবালয়ের নিরাপত্তায় ছিলো সেনাবাহিনীর সদস্যরা। প্রবেশের ৫টি গেইটের মধ্যে তিনটি গেইট বন্ধ রাখা হয়েছে। প্রবেশপথে আজকে কোনো পোশাকধারী পুলিশ দেখা যায়নি, তবে সিভিলবেশে কিছু পুলিশ দেখা গেছে।  

সচিবালয়ে দর্শনার্থীদের উপস্থিতি দেখা যায়নি। এজন্য এক ও দুই নম্বর গেটের মাঝামাঝি দর্শনার্থী অপেক্ষা কক্ষ দর্শনার্থী শূন্য দেখা গেছে। সচিবালয়ের লিফটগুলোর সামনেও ভিড় দেখা যায়নি। তবে সচিবালয়ে গাড়ির সংখ্যা সকালে তুলনামুলক কম দেখা গেছে।

এবিষয়ে সচিবালয়ে বেশ কিছু কর্মকর্তা-কর্মচারী বাংলানিউজকে বলেন, আজকে অফিসে আসলাম দেখি কী হয়। আশা করি সব কিছু স্বাভাবিক থাকবে। আমরা সরকারি কর্মকর্তা-কর্মচারী, যে সরকারই আসুকনা কেন। আমাদের কাজ করতে হবে। আমরা সরকারের পক্ষে নয়, রাষ্ট্রের জন্য কাজ করি। তাই ক্ষমতার রদবদল হলেও আমাদের কিছু যায় আসে না। তবে গতকাল একটি সরকারের পতন হয়েছে, এখন নতুন করে কোনো মতাদর্শী সরকার আসবে, তাদের ভাবাদর্শ কী হবে, দেশের আইন-শৃঙ্খলা ও নিরাপত্তার ব্যবস্থা কী হবে, সে সব বিষয় নিয়ে উদ্বেগ উৎকণ্ঠায় রয়েছে কর্মকর্তা- কর্মচারীরা।

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার মার্চ টু ঢাকা কর্মসূচির বিপরীতে সোমবার (০৫ আগস্ট) সারাদেশে কারফিউ জারি করে সরকার। কিন্তু ছাত্র-জনতা কারফিউ ভঙ্গ করে রাস্তায় নেমে আসলে দুপুর আড়াইটার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে চেলে যান।

বাংলাদেশ সময় : ১২২৩ ঘণ্টা, আগস্ট ০৬,২০২৪
জিসিজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।