ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

তিস্তা-যমুনা-ব্রহ্মপুত্র পাড়ে ‘আপাতত’ বানের শঙ্কা নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৪
তিস্তা-যমুনা-ব্রহ্মপুত্র পাড়ে ‘আপাতত’ বানের শঙ্কা নেই

ঢাকা: দেশের পূর্বাংশে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হলেও উত্তরাঞ্চলে তেমন কোনো শঙ্কা নেই। বরং উত্তরে বন্যাপ্রবণ নদ-নদীর পানি সমতল কমছে।

শুক্রবার (২৩ আগস্ট) এমন তথ্য জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পাউবোর নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানান, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতল কমছে, অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল স্থিতিশীল, যা আগামী দুদিন (রোববার বিকেল ৩টা পর্যন্ত) অব্যাহত থাকতে পারে।

এ ছাড়া দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। আগামী দুদিনে এসব নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

বর্তমানে ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার প্রায় ২০০ সেন্টিমিটার নিচে অবস্থান করছে। তিস্তার পানি ৭৫ সেন্টিমিটার, দুধকুমারের পানি ২২১ সেন্টিমিটার, ধরলার পানি ২৫৯ সেন্টিমিটার, ঘাঘটের পানি ২৫৮ সেন্টিমিটার, করতোয়ার পানি ৪৫৭ সেন্টিমিটার, যুমনার পানি স্থানভেদে ১৩৫ থেকে ২১৮ সেন্টিমিটার, পদ্মার পানি স্থানভেদে ৮৫ থেকে ১০৯ সেন্টিমিটার, মহানন্দার পানি ২০৬ থেকে ৩০১ সেন্টিমিটার, গঙ্গার পানি বিপৎসীমার ১৬২ থেকে ১৮৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত এসব এলাকার উজানে ভারতের রাজ্যগুলোতে ভারী বৃষ্টিপাতের আভাসও নেই। ফলে বানের কোনো আভাস নেই।

বাংলাদেশ সময়: ১৮৩৬ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।