ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে জন্মাষ্টমীর শোভাযাত্রায় সব প্রাণীর মঙ্গল কামনা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
রাজশাহীতে জন্মাষ্টমীর শোভাযাত্রায় সব প্রাণীর মঙ্গল কামনা 

রাজশাহী: সব প্রাণীর মঙ্গল কামনার মধ্যে দিয়ে রাজশাহীতে জন্মাষ্টমীর শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (২৬ আগস্ট) সকালে নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

মেঘলা আবহাওয়া ও গুঁড়িগুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে শোভাযাত্রায় সনাতন হিন্দু ধর্মালম্বী মানুষের ঢল নামে। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে বের করা বর্ণাঢ্য এ শোভাযাত্রাটি সাহেববাজার জিরোপয়েন্ট ও কুমারপাড়া হয়ে বিভিন্ন প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান কল্যাণ ফ্রন্ট নগর শাখার উদ্যোগে এ শোভাযাত্রার আয়োজন করা হয়।  

এর আগে নগরীর সাহেববাজার হুনুমানজিউর আখড়া মন্দিরে চন্ডিপাঠ ও গীতা যজ্ঞের মধ্যদিয়ে জন্মাষ্টমীর অনুষ্ঠান শুরু হয়। এতে দেশের ভয়াবহ বন্যা পরিস্থিতি থেকে উত্তরণ এবং সব প্রাণীর কল্যাণ কামনা করে প্রার্থনা করেন ভক্তরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী।  
বিশেষ অতিথি হিসেবে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার, রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আনন্দ মন্ডল, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের নগর সভাপতি অচিন্ত কুমার বিশ্বাস সান্টু ও সাধারণ সম্পাদক অশোক কুমার সাহা উপস্থিত ছিলেন।

এছাড়া শোভাযাত্রায় নগর জন্মাষ্টমী উদযাপন পরিষদের অন্য নেতারাসহ হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ, তরুণ-তরুণী ও শিশুরা অংশ নেয়।

শোভাযাত্রা শেষে মঙ্গল আরোতির আলোকচ্ছটা, পদাবলী কীর্তনের সুর, আর 'কৃষ্ণ' 'কৃষ্ণ' নাম সংকীর্তনে মেতে ওঠেন কৃষ্ণ ভক্তরা। দুঃখ, জরা-ব্যাধি থেকে মুক্ত হোক জীবন, শুদ্ধ হোক অন্তর আত্মা, অপার্থিব আনন্দলোকের মঙ্গলধ্বনিতে স্নাত হোক পৃথিবী এমনটাই প্রার্থনা করেন শ্রীকৃষ্ণের ভক্তকূল।

এছাড়া জন্মাষ্টমী উদযাপনের লক্ষে হিন্দু সম্প্রদায়ের মানুষ রাজশাহী নগরী ও জেলার বিভিন্ন উপজেলায় পূজা অর্চনাসহ বিভিন্ন আচার-অনুষ্ঠান পালন করছেন। এর মধ্যে উল্ল্যেখযোগ্য হচ্ছে-কৃষ্ণপূজা ও পুষ্পাঞ্জলি প্রদান, স্লাইড শো, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ, ভজন ও গীতা পাঠ প্রতিযোগিতা।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
এসএস/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ