ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ঢাকা-দিল্লি সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী প্রণয় ভার্মা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
ঢাকা-দিল্লি সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী প্রণয় ভার্মা

ঢাকা: ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ভারত-বাংলাদেশ সম্পর্কের ভবিষ্যৎ সম্পর্কে আশা প্রকাশ করেছেন। তিনি বলেন, উভয় দেশের তরুণেরা জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নে যৌথ অনুসন্ধানে একটি মূল্যবান অংশীদার হয়ে উঠেন।

বুধবার (৪ সেপ্টেম্বর) ভারতীয় হাইকমিশনে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বৃত্তিপ্রাপ্ত নির্বাচিত শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

আইসিসিআর স্কলারশিপে উচ্চতর পড়াশোনা করার জন্য ভারতে রওনা হওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই বিদায় অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত ভারতীয়  হাইকমিশনার প্রণয় ভার্মা।  

তিনি শিক্ষার্থীদের কর্মজীবনের নতুন যাত্রায় স্বাগত জানান। একই সঙ্গে দুই দেশের মধ্যে জনগণের মধ্যে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে শিক্ষা ও শিক্ষা বিনিময়ের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন।

ভারতীয় হাইকমিশন জানায়, বাংলাদেশ থেকে প্রায় ৫৫০ শিক্ষার্থী এ বছর বিভিন্ন অ্যাকাডেমিক কোর্সের জন্য মর্যাদাপূর্ণ আইসিসিআর বৃত্তি পেয়েছে। বৃত্তিপ্রাপ্তরা স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি কোর্সে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি), দিল্লি ইউনিভার্সিটি ইত্যাদি সহ বেশ কিছু মর্যাদাপূর্ণ ভারতীয় প্রতিষ্ঠানে প্রকৌশল, চিকিৎসা, আইন, ভাষাবিজ্ঞান, চারুকলা, সামাজিক বিজ্ঞান ইত্যাদির মতো বিস্তৃত বিভাগে উচ্চতর পড়াশোনা করার সুযোগ পাবেন।

আইসিসিআর স্কলারশিপ প্রোগ্রাম ভারত-বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতের হাইকমিশন এই কর্মসূচিকে সমর্থন ও দুই দেশের মধ্যে শক্তিশালী শিক্ষা বিনিময় প্রসারে প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশ সময়: ২৩২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
টিআর/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।