ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নেপাল থেকে ৪০ মেগাওয়াট হাইড্রো ইলেকট্রিক পাওয়ার কেনার বিষয়ে আলোচনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
নেপাল থেকে ৪০ মেগাওয়াট হাইড্রো ইলেকট্রিক পাওয়ার কেনার বিষয়ে আলোচনা

ঢাকা: নেপাল থেকে ৪০ মেগাওয়াট হাইড্রো ইলেকট্রিক পাওয়ার কেনার বিষয়ে আলোচনা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খানের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী।

তার নেতৃত্বে ২ সদস্যের প্রতিনিধিদলের এ সাক্ষাতে হাইড্রো ইলেকট্রিক পাওয়ার কেনার বিষয়ে আলোচনা হয়।

বাংলাদেশ ও নেপাল যৌথভাবে কাজ করবে বলেও আলোচনা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

সাক্ষাতের সময় উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, নেপাল বাংলাদেশের দীর্ঘদিনের পুরনো প্রতিবেশী বন্ধু রাষ্ট্র। বাংলাদেশ নেপালের সাথে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী। বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা বিদ্যুৎখাতে নেপালের সাথে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। সার্কের মাধ্যমে দুই দেশের সম্পর্ককে আরও জোরদারের ব্যাপারে আলোচনা করেন তারা।

মুহাম্মদ ফাওজুল কবির খানকে তার নতুন দায়িত্বের জন্য আন্তরিক অভিনন্দন জানান রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী। তিনি বলেন, নেপাল প্রথম থেকেই ছাত্র আন্দোলনকে স্বীকার করেছে এবং বাংলাদেশের জনগণের সাথে একাত্মতা প্রকাশ করেছে। বাংলাদেশের সাথে নেপালের প্রথম থেকেই ভালো সম্পর্ক রয়েছে, ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।

নেপাল থেকে ৪০ মেগাওয়াট হাইড্রো ইলেকট্রিক পাওয়ার কেনা ও যৌথ উদ্যোগে ৬৮৩ মেগাওয়াট সুনকোশি-৩ হাউড্রোপাওয়ার প্ল্যান্ট স্থাপন ও নেপালস জিএমআর আপার কার্নালি হাইড্রোপাওয়ার লিমিটেড (জিইউকেএইচএল) থেকে হতে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির জন্য পাওয়ার সেল এগ্রিমেন্টের (পিএসএ) ব্যাপারে তাদের মধ্যে আলোচনা হয়।

এ সময় বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান ও রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।