ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

তেজগাঁওয়ে দাবি মেনে নেওয়ার আশ্বাসে সড়ক ছেড়েছে শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
তেজগাঁওয়ে দাবি মেনে নেওয়ার আশ্বাসে সড়ক ছেড়েছে শিক্ষার্থীরা ছবি: জি এম মুজিবুর

ঢাকা: প্রায় ছয় ঘণ্টা পরে ছয় দফা দাবিতে আন্দোলনরতদের সব দাবি মেনে নেওয়ার আশ্বাসে সড়ক অবরোধ ছেড়ে দিয়েছে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।  

সোমবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলের সাতরাস্তা এলাকায় অবরোধ করে রাখা শিক্ষার্থীরা সড়ক ছেড়ে ক্যাম্পাসের ভেতরে অবস্থান নেয়।

বিকেলে দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন কারিগারি শিক্ষা অধিদফতরের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ। শিক্ষকদের সঙ্গে সচিবের আলোচনা চলছে। এরপরই পূর্ণাঙ্গ ঘোষণা আসবে।

এর আগে দুপুর ১২টার দিকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর করাসহ ছয় দফা দাবিতে রাজধানীর তেজগাঁও প্রধান সড়ক অবরোধ করেছে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এর ফলে রাজধানীর মগবাজার, তেজগাঁও ও মহাখালী এলাকায় যানজট দেখা দিয়েছে।

এ বিষয়ে তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গাজী শামীমুর রহমান বাংলানিউজকে বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাসে সড়ক থেকে তারা সরে গেছে। সন্ধ্যা ৬টার দিকে তারা সরে যায়। এখন এ এলাকার যান চলাচল স্বাভাবিক।  

শিক্ষার্থীদের ছয় দফা হলো- ২০২১ সালের বিতর্কিত নিয়োগপ্রাপ্ত সব ক্র্যাফট ইনস্ট্রাক্টরদের কারিগরি অধিদপ্তর এবং সব প্রতিষ্ঠান থেকে দ্রুত স্থানান্তর করতে হবে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর মেয়াদি নিশ্চিত করতে হবে এবং প্রতি সেমিস্টার (পর্ব) পূর্ণ মেয়াদের (ছয় মাস) করতে হবে। উপসহকারী প্রকৌশলী পদে (১০ম গ্রেড) ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ব্যতীত অন্য কেউ আবেদন করতে পারবেন না এবং উপসহকারী প্রকৌশলী ও সমমান পদ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য সংরক্ষিত রাখতে হবে।

এছাড়া কারিগরি শিক্ষা বোর্ড সংস্কার করে কারিগরি সেক্টর পরিচালনায় কারিগরি শিক্ষাবহির্ভূত কোনো জনবল থাকতে পারবে না। কারিগরি শিক্ষা অধিদপ্তরের বিতর্কিত নিয়োগ বিধিমালা সংশোধন করে সব শূন্য পদে কারিগরি জনবল নিয়োগের মাধ্যমে শিক্ষক সংকট দূর করতে হবে। উচ্চশিক্ষার সুযোগ বাড়ানোর লক্ষ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ছাত্র ও ছাত্রীদের জন্য প্রস্তাবিত চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে শতভাগ সিট নিশ্চিত করতে হবে এসব তাদের দাবিতে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৪
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।