ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৮ যাত্রীকে পুড়িয়ে হত্যায় মুজিবুল-শহীদুল-বেনজীরসহ ১৯০ জনের বিরুদ্ধে মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
৮ যাত্রীকে পুড়িয়ে হত্যায় মুজিবুল-শহীদুল-বেনজীরসহ ১৯০ জনের বিরুদ্ধে মামলা

কুমিল্লা: চৌদ্দগ্রাম উপজেলায় বাসে ৮ যাত্রীকে পুড়িয়ে হত্যার ঘটনায় বিতাড়িত সরকারের সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, পুলিশের সাবেক দুই মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক ও বেনজীর আহমেদসহ ১৯০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। আইকন বাসের মালিক আবুল খায়ের এ মামলা দায়ের করেছেন।

এতে ১৩০ জনের নাম উল্লেখ ও ৬০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৫ নম্বর আমলি আদালতে এ মামলা দায়ের করা হয়েছে। আদালতের বিচারক আবু বকর সিদ্দিক মামলাটি এফআইআর হিসেবে গ্রহণ করার জন্য চৌদ্দগ্রাম থানাকে নির্দেশ দিয়েছেন। মামলার বাদী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু এসব তথ্য নিশ্চিত করেছেন।

মামলায় উল্লেখ করা হয়, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে গভীর রাতে আইকন পরিবহনে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এতে ৮ যাত্রী পুড়ে মারা যান।

বাস মালিক আবুল খায়ের জানান, তিনি ওই বাসের চালক ও তার সহকারীর সঙ্গে কথা বলে জানতে পারেন, আওয়ামী লীগ, যুবলীগ ও আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর প্রত্যক্ষ মদদে এ হত্যাকাণ্ড ঘটানো হয়। পরে স্থানীয় সংসদ সদস্য রেলমন্ত্রী মুজিবুল হক তাকে ডাকিয়ে নিয়ে বিএনপি ও জামায়াতের নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করতে বলেন। খায়ের রাজি না হওয়ায় মুজিবুল তাকে থাপ্পড় দিয়ে বলেন, ‘এই লাইনে কীভাবে বাস চালাস তা দেখে নেব। ’ পরে তার লিজ নেওয়া পাঁচটি বাস তারা নিয়ে যান।

খায়ের ১০ বছর পালিয়ে ছিলেন। এখন তিনি দোষীদের বিচার চান।

মামলায় উল্লেখিত আসামিরা হলেন- সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, সাবেক আইজিপি শহীদুল হক, সাবেক র‌্যাব প্রধান বেনজীর আহমেদ, কুমিল্লার সাবেক এসপি টুটুল চক্রবর্তী, চৌদ্দগ্রাম পৌরসভার সাবেক মেয়র মিজানুর রহমান, চৌদ্দগ্রাম থানার সাবেক ওসি উত্তম চক্রবর্তী, সাবেক ইউনিয়ন চেয়ারম্যান মোশারেফ হোসেনসহ অন্যান্যরা।

উল্লেখ্য, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে আইকন পরিবহনে আগুন দেওয়ার মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ বিএনপি-জামায়াতের নেতাদের বিরুদ্ধে পুলিশ বাদি হয়ে মামলা দায়ের করেছিল।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।