ঢাকা, শনিবার, ২৯ ভাদ্র ১৪৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সরকারকে সহায়তার আলোচনা করতে শনিবার আসছে মার্কিন প্রতিনিধিদল

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
সরকারকে সহায়তার আলোচনা করতে শনিবার আসছে মার্কিন প্রতিনিধিদল ব্রেন্ট নেইম্যান ও ডোনাল্ড লু

ঢাকা: যুক্তরাষ্ট্রের রাজস্ব দফতরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে আগামীকাল শনিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকায় আসছে উচ্চপর্যায়ের মার্কিন প্রতিনিধিদল।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সদস্যরা আগামীকাল ঢাকা এলেও মূলত বৈঠকগুলো হবে আগামী রোববার (১৫ সেপ্টেম্বর)।

 ওই দিন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে প্রতিনিধিদল।  

এদিন দুপুরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সদস্যরা পররাষ্ট্র সচিব এম জসীম উদ্দিনের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেবেন। বিকেলে প্রতিনিধিদলের নেতা যুক্তরাষ্ট্রের রাজস্ব দফতরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের সঙ্গে বৈঠক করবেন।

ব্রেন্ট নেইম্যান ছাড়াও প্রতিনিধিদলে রয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু ও ইউএসএইডের এশিয়া বিষয়ক উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কৌর। এর মধ্যে দিল্লি হয়ে ঢাকায় আসবেন ডোনাল্ড লু।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়নের চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্র কীভাবে সহায়তা করতে পারে, তা নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটন থেকে একটি প্রতিনিধিদল ঢাকায় আসছে। দুই দেশ সফরের সময় ডোনাল্ড লু  ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের অংশীদারদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতার বিকাশে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পুনর্ব্যক্ত করবেন।

সূত্র জানায়, অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের জন্য আলোচনা করতে চায় মার্কিন  যুক্তরাষ্ট্র। এজন্যই মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের আসন্ন ঢাকা সফর নিয়ে পররাষ্ট্র  উপদেষ্টা তৌহিদ হোসেন জানিয়েছেন,   মার্কিন প্রতিনিধি দলের সফরে দ্বিপক্ষীয় সব বিষয়গুলো নিয়েই আলোচনা হবে। তারা অল্প সময়ের জন্য আসছেন, তবে সব বিষয় নিয়েই আমরা আলোচনা করবো। আমরা চেষ্টা করবো, তাদের সঙ্গে যে বিষয়গুলো আছে, সেটাকে এগিয়ে নেওয়ার।  

এছাড়া পররাষ্ট্র সচিব এম  জসীম উদ্দিন জানিয়েছেন,  যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের আসন্ন ঢাকা সফরে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কের আলোচনা বহুমাত্রিক হবে। এটি মাথায় রেখেই প্রস্তুতি নিচ্ছে ঢাকা।

উল্লেখ্য, এর আগে গত মে মা‌সে মার্কিন এক‌টি প্রতি‌নি‌ধিদলের স‌ঙ্গে ঢাকা সফর ক‌রে‌ছি‌লেন ডোনাল্ড লু।  

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪ 
টিআর/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।