ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারী দিবস’২০১৬

আন্তর্জাতিক প্রতিযোগিতা ও প্রদর্শনীতে কার্টুন আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
আন্তর্জাতিক প্রতিযোগিতা ও প্রদর্শনীতে কার্টুন আহ্বান

ঢাকা: নরওয়ে প্রবাসী বাংলাদেশি কার্টুনিস্ট এবং অনলাইন কার্টুন ম্যাগাজিন টুনস ম্যাগের প্রতিষ্ঠাতা ও প্রকাশক আরিফুর রহমানের আয়োজনে আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস’২০১৬ উপলক্ষে আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতা ও প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
 
প্রতিযোগিতার বিষয় নারী অধিকার।

প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত, যে কেউ অংশগ্রহণ করতে পারবেন।

কার্টুন জমা দেওয়ার শেষ দিন ২০ ফেব্রুয়ারি।  

প্রতিযোগিতা ও প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য সকল বাংলাদেশি কার্টুনিস্টকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

ইতোমধ্যে ৪৫টি দেশ থেকে ৯৯ জন কার্টুনিস্ট প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধিত হয়েছেন।

৮টি দেশের ৮ জন বিখ্যাত কার্টুনিস্টের সমন্বয়ে প্রতিযোগিতার আন্তর্জাতিক বিচারক কমিটি গঠন করা হয়েছে। তারা হচ্ছেন- নরওয়ের সিরি দক্কেন, জার্মানির সাবিনে ভিগত, তুরস্কের সাদাত দেমির ই অলিসন, পাকিস্তানের নিগার নজর, বাংলাদেশের উন্মাদ ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক আহসান হাবিব, সার্বিয়ার বরিস্লাভ স্তানকভিক স্তাবর, সুইডেনের জন-এরিক আন্দের এবং আমেরিকার ম্যাট বুইর্কের।

প্রতিযোগিতায় মনোনীত কার্টুনগুলোর মধ্য থেকে বিচারকরা মোট ১০ জন কার্টুনিস্টকে পুরস্কার প্রদান করবেন।  

পুরস্কার বিজয়ী এবং নির্বাচিত কার্টুনগুলো নিয়ে আগামী বছরের ৮ মার্চ নারী দিবস উপলক্ষে একইসঙ্গে নরওয়েতে নরওয়েজিয়ান কার্টুনিস্ট গ্যালারিতে এবং ভারতের ব্যাঙ্গালোরে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কার্টুনিস্টের গ্যালারিতে প্রদর্শনীর আয়োজন করা হবে।

টুনস ম্যাগের প্রথম এ আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতায় সহযোগী হিসাবে রয়েছে নরওয়েতে নরওয়েজিয়ান কার্টুনিস্ট গ্যালারি এবং ভারতে ভারতীয় কার্টুনিস্ট ইনস্টিটিউট।

প্রতিযোগীদের নাম দেখতে  http://my.fnf.fm/1mfaxGN
প্রতিযোগিতার ঘোষণা ও পুরস্কার সংক্রান্ত তথ্যের জন্য  http://my.fnf.fm/1QCM2jZ
প্রতিযোগিতার বিচারকদের নামের তালিকা দেখতে http://my.fnf.fm/1YCRMPc ভিজিট করতে হবে।

টুনস ম্যাগ আন্তর্জাতিক অনলাইন কার্টুন ম্যাগাজিন। কার্টুন ম্যাগাজিনটি ইংরেজি, বাংলা, আরবি, স্প্যানিস ও হিন্দি ভাষায় প্রকাশিত হয়। সারা পৃথিবী থেকে দুই হাজারেরও বেশি কার্টুনিস্ট ২০০৯ সাল থেকে টুনস ম্যাগে কার্টুন প্রকাশ করেছেন। এর সম্পাদনা পর্ষদে রয়েছেন বিভিন্ন দেশের কার্টুনিস্টরা।

চলতি বছর জার্মানির ডয়চে ভেলের দ্য ববস’ পিপলস চয়েচ ফর বেঙ্গলি বিভাগে বেস্ট অব অনলাইন অ্যাক্টিভিজম অ্যাওয়ার্ড-২০১৫ বিজয়ী হয়েছে টুনস ম্যাগ।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।