ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হালনাগাদ তালিকার খসড়া

অন্তর্ভুক্ত ৪৩ লাখ ৬৮ হাজার ৪৪৭ জন ভোটার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
অন্তর্ভুক্ত ৪৩ লাখ ৬৮ হাজার ৪৪৭ জন ভোটার

ঢাকা: হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই তালিকায় ৪৩ লাখ ৬৮ হাজার ৪৪৭ জন অন্তর্ভুক্ত হয়েছেন।

আগামী ৩১ জানুয়ারি ইসি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে।
 
শনিবার (০২ জানুয়ারি) দুপুরে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সংস্থার সচিব সিরাজুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি বলেন, আগামী ১৭ জানুয়ারির মধ্যে প্রকাশিত খসড়া তালিকায় অন্তর্ভুক্ত হওয়া কারও বিরুদ্ধে আপত্তি দেওয়া যাবে। এছাড়াও নতুন তালিকায় কোনও তথ্য ভুল থাকলে একই সময়ের মধ্যে সংশোধনের জন্য আবেদন করা যাবে।

এরপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ২২ জানুয়ারি অভিযোগ নিষ্পত্তি করবে। পরে ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে বলে ইসি সচিব জানিয়েছেন।

সিরাজুল ইসলাম আরও জানান, হালনাগাদকৃত ভোটার তালিকা জেলা, থানা, রিভাইজিং অথরিটি অফিস, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, ওয়ার্ড ‍ অফিস, ক্যান্টমেন্ট বোর্ড, রেজিস্ট্রেশন অফিসসহ জনগুরুত্বপূর্ণ স্থানে প্রকাশ করা হয়েছে। খসড়া ভোটার তালিকায় পুরুষ ভোটারের সংখ্যা ২২ লাখ ৯৭ হাজার ৮৯৫ জন ও নারী ভোটার রয়েছেন ২০ লাখ ৭০ হাজার ১৫২ জন।
 
অন্যদিকে, ভোটার তালিকা হালনাগাদ করার সময় মৃত ৭ লাখ ৩৫ হাজার ৮৭১ জন ভোটার বাদ পড়েছেন। তাদের মধ্যে ৪ লাখ ৮৫ হাজার ৭৯৯ জন পুরুষ ও ২ লাখ ৫০ ‍হাজার ৭২ জন নারী ভোটার ছিলেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক ব্রি. জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন, ইসি জনসংযোগ বিভাগের পরিচালক এস এম আসাদুজ্জামান প্রমুখ।

** নারী ভোটার অন্তর্ভুক্তর হার ৫ শতাংশ কম

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬ আপডেট সময়: ১৪৪৯ ঘণ্টা.
ইইউডি/টিএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।