ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

নান্দনিক সড়ক হচ্ছে সিলেট নগরে

নাসির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
নান্দনিক সড়ক হচ্ছে সিলেট নগরে ছবি: আবু বকর সিদ্দিকী/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: সিলেট নগরীর রিকাবিবাজার-মিরেরময়দান সড়ক চারলেনে উন্নীত করার কাজ দ্রুত এগিয়ে চলেছে। এরই মধ্যে সড়ক প্রশস্তকরণের কাজ সম্পন্ন হয়েছে।

এখন চলছে ডিভাইডারের কাজ।  

আর এ কাজ সম্পন্নের পর পিচ ঢালাই ও ডিভাইডারে ইলেক্ট্রিক পোল নির্মাণ শুরু হবে। এরপর ডিভাইডারে বৃক্ষরাজি ও ফুলের গাছ লাগিয়ে সৌন্দর্য বর্ধনের কাজ করা হবে।

গত বছরের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ১ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে এ কাজের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর থেকে রাত-দিন কাজ চালিয়ে যাচ্ছেন শ্রমিকরা। আগামী দুই মাসের মধ্যে  প্রকল্পের কাজ পুরোপুরি সম্পন্ন হবে আশাবাদী সিলেট সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

রোববার (০৩ জানুয়ারি) বিকেলে সরেজমিনে দেখা গেছে, নগরীর রিকাবিবাজার ভিআইপি সড়ক পয়েন্ট থেকে উত্তর দিকে ৩১০ মিটার পর্যন্ত  প্রশস্ত  হচ্ছে রাস্তাটি।

এ প্রকল্পের কাজ বাস্তবায়নের পর নগরীর সাগরদিঘিরপাড় সড়কও প্রশস্তকরণের আওতায় আনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

চলমান প্রকল্পে সড়ক প্রশস্তকরণ, ডিভাইডার নির্মাণ এবং ইলেকট্রিক পোল নির্মাণে সব মিলিয়ে ১ কোটি ২৬ লাখ টাকা ব্যয় হচ্ছে- এমনটি জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান।

তিনি জানান, উদ্বোধনের পর থেকেই দ্রুতগতিতে এ প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। অর্থমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের এ কাজটি প্রতিদিনই তদারকি করা হচ্ছে। এখন ২৬০ মিটার দৈর্ঘ্যের ডিভাইডার নির্মাণ কাজ চলছে। আগামী দুই মাসের মধ্যে  কাজ সম্পন্ন হবে।

রোববার সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবসহ তিনি নিজে কাজের অগ্রগতি পরিদর্শন করেছেন বলেও জানান নুর আজিজুর রহমান।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বাংলানিউজকে বলেন, রিকাবিবাজার-মিরেরময়দান সড়কটি সিলেট মহানগরীর অন্যতম আকর্ষণীয় সড়কে পরিণত হতে যাচ্ছে।
 
তিনি বলেন, নগরীতে অতীতে সর্বোচ্চ ২৫ ফুট প্রশস্ত সড়ক ছিল। এ প্রকল্পের আওতায় সড়কের প্রশস্ততা হবে ৫০ ফুট।   সেজন্য ডিভাইডার নির্মাণসহ বৃক্ষরাজি দিয়ে এ সড়কের নান্দনিক রূপ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
এনইউ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।