ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুদকের নামে চাঁদাবাজি, ৬ ব্যক্তির পরিচয় চেয়ে ইসি’কে চিঠি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
দুদকের নামে চাঁদাবাজি, ৬ ব্যক্তির পরিচয় চেয়ে ইসি’কে চিঠি

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) ঊর্ধ্বতন কর্মকর্তা সেজে চাঁদাবাজি করা ছয় ব্যক্তির পরিচয় জানতে চেয়ে তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর উল্লেখ করে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে দুদক।
 
রোববার (৩ জানুয়ারি) দুদকের উপ-সহকারী পরিচালক মো. নুর আলম ইসি সচিব সিরাজুল ইসলামের কাছে চিঠিটি পাঠায়।


 
এতে উল্লেখ করা হয়েছে, ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে ওই ছয় ব্যক্তির নামে তেজগাঁও থানায় একটি মামলা (৬ নম্বর) দায়ের করা হয়। পরবর্তীতে মামলাটি দুদকের কাছে হস্তান্তর করা হয়। বর্তমানে মামলার তদন্ত করছে দুদক। তদন্তের স্বার্থে ওই ছয় ব্যক্তির পরিচয় জানতে চাওয়া হয়েছে।
 
চিঠিতে অভিযোগের বিবরণে বলা হয়েছে, দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তার নাম ব্যবহার করে মোবাইল ফোনে বিভিন্ন ব্যক্তির কাছে চাঁদা দাবি এবং দুদকের সিল, প্যাড ব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির ম্যাধ্যমে চাঁদা দাবির অভিযোগ রয়েছে ওই ছয় ব্যক্তির বিরুদ্ধে। যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর হচ্ছে- ৫৪৬২২৪৫৮৭৯৬৩৫, ২২২৫৪৮২৫৪৮৭০২, ৫৪৮৮৮৮৪৭৪৭৫৫৫, ২৬৯৯২৩৮৬১০৬৯৮, ২৯৩১৪৫৬৬৭৭৪৮৯ ও ২৬৮৯০৫২৬১১৮০৫।
 
আগেও ইসির এনআইডি মহাপরিচালককে এসব এনআইডি নম্বরধারীর তথ্য সরবরাহ করতে চিঠি দেওয়া হয়েছিলো। কিন্তু আজ পর্যন্ত কোনো রেকর্ড সরবরাহ করা হয়নি। এজন্য আগামী ৭ জানুয়ারির মধ্যে তথ্য সরবরাহের সময় বেঁধে দিয়েছে দুদক। একই  সঙ্গে অন্য আইনে যা কিছুই থাক না কেন, দুদকের চাহিদা প্রাধান্য পাবে বলেও আইনের একটি ধারা উল্লেখ করে চিঠিতে বলা হয়েছে।
 
এদিকে শ্রীলংকান জাল ভিসা ব্যবহারের দায়ে এক ব্যক্তির বিরুদ্ধে দায়ের হওয়া মামলার বিষয়টি তদন্ত করছে দুদক। চিঠিতে ১৯৭৬২৬৯২০২০০১৫৯৭৩ এনআইডি নম্বরধারী ওই ব্যক্তির পরিচয়ও জানাতে বলেছে দুদক।
 
এ বিষয়ে ইসির সংশ্লিষ্ট শাখার একজন দায়িত্বশীল কর্মকর্তা বাংলানিউজকে বলেন, এ সংক্রান্ত কোনো চিঠি এখনও আমরা পায়নি। পেলে দুদকের চাহিদা মতো তথ্য পাঠাতে ব্যবস্থা নেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৫
ইইউডি/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।