ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভূমিকম্পে বাংলাদেশে আতঙ্কে ৪ জনের মৃত্যু, আহত অর্ধশতাধিক

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ভূমিকম্পে বাংলাদেশে আতঙ্কে ৪ জনের মৃত্যু, আহত অর্ধশতাধিক

ঢাকা: ভূমিকম্পের সময় আতঙ্কে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকা, রাজশাহী, লালমনিরহাটের পাটগ্রাম ও সিরাজগঞ্জের বেলকচিতে চারজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় বিভিন্ন স্থানে আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ।



নিহত চারজন হলেন রাজধানীর পূর্ব জুরাইন এলাকার আতিকুর রহমান আতিক (২৭), রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের প্রধান বাবুর্চি খলিলুর রহমান (৩৮), লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার ব্যবসায়ী নুর ইসলাম কন্দু (৫০) ও সিরাজগঞ্জের আবুল কাসেম (৪০)।

সোমবার (০৪ জানুয়ারি) বাংলাদেশ সময় ভোর ৫টা ৭ মিনিটে ভূমিকম্পে রাজধানী ঢাকাসহ কেঁপে ওঠে পুরো দেশ। রিখটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিল ৬.৭।

নিহত আতিকুর পূর্ব জুরাইন এলাকার বাসিন্দা। তিনি স্থানীয় একটি কিন্ডারগার্টেনের শিক্ষক ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির ফর্মগেট শাখায় ব্যবস্থাপনা বিভাগে শেষ বর্ষের শিক্ষার্থী ছিলেন। কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার কামারপাড়া গ্রামের মইনউদ্দিনের ছেলে আতিকুর।

অন্যদিকে, নিহত খলিলুর রহমানের বাড়ি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাশে মেহেরচণ্ডী এলাকায়, নুর ইসলাম কন্দু পাটগ্রাম উপজেলার একজন মুদি ব্যবসায়ী এবং নিহত আবুল কাসেম বেলকুচি উপজেলার বওড়া গ্রামের রশিদ মেম্বারের ছেলে।

এছাড়া, ভূমিকম্পের সময় আতঙ্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাদ থেকে লাফিয়ে ছয় শিক্ষার্থী ও পুলিশ সদর দফতরের এক পুলিশ সদস্য আহত হয়েছেন।

এদিকে, ভূমিকম্পে সিলেটে দেয়াল ধসের ঘটনা এবং আতঙ্কিত মানুষ ঘরবাড়ি থেকে তাড়াহুড়া করে নামতে গিয়ে কমপক্ষে ৩৫ জন আহত হয়েছেন। আহতদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, ভূমিকম্পের ঘটনায় এ পর্যন্ত আমরা মোট ৪২ জনকে চিকিৎসা দিয়েছে। এর মধ্যে একজন মারা গেছেন। দুই জনকে ভর্তি করে নেওয়া হয়েছে। দু’জনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শহীদুল্লাহ হলের শিক্ষার্থী ইকবাল ও পুলিশ কনস্টেবল সোহান।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল ঢাকা থেকে ৩৫১ কিলোমিটার দূরে ভারতের মণিপুর রাজ্যের ইম্ফলে ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে।

অপরদিকে, এ ভূমিকম্পে ভারতের মণিপুর রাজ্যের ইম্ফলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আটে।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৫/আপডেট: ১১২৯, ১২১৫, ১৩৪৫, ১৪৫০ ঘণ্টা
এজেডএস/আরএইচ/এমএমকে/ওএইচ/টিআই


** সিরাজগঞ্জে আতঙ্কে একজনের মৃত্যু

** মণিপুরে ৩.৬ মাত্রার ‘আফটারশক’
** পাটগ্রামে ভূমিকম্প আতঙ্কে ব্যবসায়ীর মৃত্যু
** ভূমিকম্পে সিলেটে আহত ৩৫
** রাজধানীতে ভূমিকম্পে আতঙ্কগ্রস্ত হয়ে একজনের মৃত্যু, আহত ২৯
** ভূমিকম্পে রাজশাহীতে প্রাণহানি ১
** ভূমিকম্পে ঢাবিতে আহত ১০
** ৬.৭ মাত্রায় কেঁপে উঠলো বাংলাদেশ
** কেঁপে উঠলো বাংলাদেশ
** এটা ছিলো সশব্দ ভূমিকম্প
** ভূমিকম্পে আতঙ্কে রাস্তায় নেমে এসেছেন রাজধানীবাসী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।