ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

৫ জানুয়ারি

শর্ত মানলে সমাবেশের অনুমতি দেবে ডিএমপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
শর্ত মানলে সমাবেশের অনুমতি দেবে ডিএমপি

ঢাকা: আগামী ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের দ্বিতীয় বর্ষপূর্তিকে সামনে রেখে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলকে সমাবেশের অনুমতি দেওয়া হতে পারে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

সোমবার (০৪ জানুয়ারি) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।



ডিএমপি কমিশনার জানান, সমাবেশের অনুমতি দেওয়া হবে কি না পরবর্তী এক-দেড় ঘণ্টার মধ্যে সে বিষয়ে চ‍ূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

সোহরাওয়ার্দী উদ্যানে কাউকে সমাবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। আওয়ামী লীগ ও বিএনপি উভয় দল তাদের দলীয় কার্যালয়ের ভেতরেই সমাবেশ করতে পারবে বলেও জানান তিনি।

আছাদুজ্জামান মিয়া বলেন, পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) বিস্তারিত তদন্ত ও হুমকির বিষয়টিসহ আইন-শৃঙ্খলার বিষয়গুলো দেখভাল করছেন। তারা সোমবার বিকেলের মধ্যে আমাদের জানাবেন সমাবেশের অনুমতি দেওয়া যাবে কি না।

তিনি জানান, সমাবেশের অনুমতি পাওয়ার ক্ষেত্রে জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে বেশ কিছু শর্ত মানতে হবে উভয় দলকেই। নির্দিষ্ট সময়ের মধ্যে সমাবেশ শেষ করতে হবে। দুপুর থেকে মাগরিবের আজানের আগেই শেষ করতে হবে। মাইক ব্যবহার নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে, দলীয় কার্যালয়ের ভেতরে সমাবেশ করতে হবে, যানজট তৈরি করা যাবে না, সড়ক অবরোধ করা যাবে না, ব্যানার ফেস্টুনের আড়ালে লাঠিসোঁটা আনা যাবে না, মিছিল করে সমাবেশে আসা যাবে না, পুলিশের দেওয়া চৌহদ্দির ভেতরে অবস্থান নিয়ে সমাবেশ শেষ করতে হবে।

ডিএমপির এই শর্তগুলো মেনেই সমাবেশ করতে হবে। কেউ যদি জননিরাপত্তার বিঘ্নের চেষ্টা করে তবে তাদের কঠোর হস্তে দমন করা হবে বলেও জানান ডিএমপি কমিশনার।

উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম জাতীয় সংসদ নির্বাচন। প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বাধীন জোট ওই নির্বাচন বর্জন করে। নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতায় বিজয়ী হয়।

সেই থেকে ওই নির্বাচনের বর্ষপূর্তিকে বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ এবং আওয়ামী লীগ ‘গণতন্ত্র মুক্তি দিবস’ আখ্যা দিয়ে পৃথক পৃথক কর্মসূচি পালন করে আসছে।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬/আপডেট: ১৬৩৪
এসজেএ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।