ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘সৌদি আরবে পুরুষ কর্মী পাঠাতে বাধা নেই’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
‘সৌদি আরবে পুরুষ কর্মী পাঠাতে বাধা নেই’ ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশি পুরুষ কর্মী নিয়োগে  বাধা তুলে দিয়েছে সৌদি আরব। সেখানে পুরুষ কর্মী পাঠাতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার ইফতেখার হায়দার চৌধুরী।



সোমবার (৪ জানুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অভিবাসন ও উন্নয়ন বিষয়ক বৈশ্বিক ফোরামে (জিএফএমডি) বাংলাদেশের নেতৃত্বের বিষয় তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।   এতে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক উপস্থিত ছিলেন।

নারী শ্রমিক সংকটে পড়ে বাংলাদেশ থেকে নারী শ্রমিক পাঠানোকে উৎসাহিত করতে সৌদি আরব অনানুষ্ঠানিকভাবে ওই নিষেধাজ্ঞা আরোপ করে বলে জানান প্রবাসী কল্যাণ সচিব।

এখন থেকে দেশটিতে গৃহশ্রমিক ক্যাটাগরিতে ড্রাইভার, মালিসহ বিভিন্ন কাজে নারী কর্মীর পাশাপাশি পুরুষ কর্মীরাও যেতে পারবেন। একই সঙ্গে নারী কর্মীদের নিরাপত্তা ও বেতন বৃদ্ধির বিষয়েও প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব।

তিনি বলেন, গত সপ্তাহে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসি সৌদি আরব সফরে গেলে দেশটির পক্ষ থেকে এ বিষয়ে আশ্বস্ত করা হয়।

তিনি আরো বলেন, ২০১৫ সালে সৌদি অারবের সঙ্গে  সই হওয়া একটি চুক্তির আওতায়  গত বছরের রোজার ঈদের আগে সৌদি আরব বাংলাদেশ থেকে ৫০ হাজার গৃহকর্মী চেয়েছিলো। ওই সময়ের মধ্যে আমরা মাত্র ৫ হাজার নারী কর্মী পাঠাতে সক্ষম হই। সৌদি সরকার বাংলাদেশি পুরুষ কর্মী নেওয়া থেকে বিরত থাকে।

অামরা দীর্ঘ ছয়মাস ধরে অপেক্ষা করে অাসছি।    এখন পর্যন্ত দেশটিতে থেকে ২০ হাজারের মতো নারী শ্রমিক পাঠানো হয়েছে। সে প্রেক্ষিতে বাংলাদেশের পক্ষ থেকে জোর গলায় পুরুষ কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানানো হয়। এতে সম্মতি দিয়েছে দেশটি।

সচিব বলেন, কম বেতন অার নির্যাতিত হওয়ার ভয়ে সৌদি অারবে যেতে নারী শ্রমিকদের অাগ্রহ কম বলে দেশটির কর্তৃপক্ষকে অবহিত করা হয়। যার প্রেক্ষিতে তারা নারী শ্রমিকদের বেতন বাড়ানোয় সম্মত হয়েছে। অাশা করছি, শিগগিরই নারী কর্মীদের বেতন বাড়াবে সৌদি সরকার।

‘এছাড়া অনিরাপত্তা ভীতি কাটাতে দেশটিতে কর্মরত নারী কর্মীদের পুরুষ স্বজনদের ভিন্ন কাজে নিয়োগ দেওয়াকে গুরুত্ব দেবে সৌদি অারব। এতে করে নারী কর্মীরা কিছুটা হলেও নিরাপত্তার বিষয়ে নিশ্চিন্ত হবেন’- যোগ করেন ইফতেখার হায়দার চৌধুরী।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেছেন, মঙ্গলবার (০৫ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী সৌদি আরব সফরে যাবেন। এ সফরকালে বিষয়টি নিয়ে আরো বিস্তারিত আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
জেপি/জেডএফ/এএসআর

** মানবপাচারের ট্রানজিট হিসেবে ব্যবহৃত হচ্ছে বাংলাদেশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।