ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ড. মাহবুব হোসেনের মৃত্যুতে ওয়েভ ফাউন্ডেশনের শোক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ড. মাহবুব হোসেনের মৃত্যুতে ওয়েভ ফাউন্ডেশনের শোক

ঢাকা: জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ, কৃষি বিশেষজ্ঞ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. মাহবুব হোসেনের মৃত্যুতে ওয়েভ ফাউন্ডেশন পরিবার গভীর শোক প্রকাশ করেছে।

ড. মাহবুব ওয়েভ ফাউন্ডেশনের গভর্নিং বডির সদস্য (২০০৩-০৮) ও সর্বশেষ সাধারণ পরিষদের সদস্য ছিলেন।

পাশাপাশি বিগত ২০১৫ সালে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মলেনকে কেন্দ্র করেও তার সম্পৃক্ততা ছিল।

সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ওয়েভ ফাউন্ডেশন পরিবার ড. মাহবুব হোসেনের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকার্ত পরিবারের সবার প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করে।

রোববার (০৩ জানুয়ারি) বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ৪০ মিনিটে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ড. মাহবুব হোসেন। তিনি যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড ক্লিনিকে হৃদযন্ত্রের সমস্যা নিয়ে চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন এবং তার বাইপাস সার্জারি ও ভাল্ব রিপ্লেসমেন্ট হয়েছিল।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে ও চার নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ড. মাহবুব হোসেন বেসরকারি সংস্থা ব্র্যাকের উপদেষ্টা ছিলেন। একই সঙ্গে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব গর্ভনর্স-এর সদস্য ছিলেন। এর আগে ড. মাহবুব হোসেন আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের সামাজিক বিজ্ঞান বিভাগের প্রধান, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের মহাপরিচালক ছাড়াও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।
 
পরিবারিক সূত্রে জানা যায়, আগামী ৭ জানুয়ারি ড. মাহবুব হোসেনেরর মরদেহ বাংলাদেশে পৌঁছাতে পারে। সেই অনুযায়ী ঢাকায় জানাজা ও অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে গ্রামের বাড়ি চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলাধীন কার্পাশডাঙ্গায় তার দাফন সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।