ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মানবন্ধন-স্মারকলিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মানবন্ধন-স্মারকলিপি ছবি : প্রতীকী

ঢাকা: বেতন বৈষম্যের প্রতিবাদে মানববন্ধন কমসূচি পালন করেছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা। মানববন্ধন শেষে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেন তারা।

 

সোমবার (০৪ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আড়াইশতাধিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ১৩টি ডিপ্লোমা সংগঠন অংশ নেয়।

স্মারকলিপিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার উপ-সহকারী প্রকৌশলীদের পারম্বিক বেতন ক্যাডার এন্ট্রি পদের একধাপ নিচে ৯ম গ্রেডে নির্ধারণ, বেতন বৈষম্য হ্রাসে ক্যাডার নন-ক্যাডার এন্ট্রি পদ একই গ্রেডে নির্ধারণ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার উপ-সহকারী প্রকৌশলী/সমমান পদে কর্মরতদের ৪ বছর পূর্তিতে ৮ম গ্রেড, ৮ বছর চাকরি পূর্তিতে ৭ম গ্রেড, ১২ বছর চাকরি পূর্তিতে ৬ষ্ঠ গ্রেড ও ১৫ বছর চাকরি পূর্তিতে ৫ম গ্রেড স্কেল প্রদান এবং একইভাবে ১০ থেকে ২০তম গ্রেডভুক্ত কর্মচারীদের গ্রেড পরিবর্তনের সুযোগ রাখাসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

মানবন্ধনে বক্তব্যে আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে হলে সকল ক্ষেত্রে বৈষম্য কমিয়ে আনতে হবে।
 
তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বৈষম্যমূলক ৮ম জাতীয় বেতন স্কেল অবশ্যই সংশোধন করতে হবে। এ ব্যাপারে তিনি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

আইডিইবি’র সাধারণ সম্পাদক মো শামসুর রহমান বলেন, বিতর্কিত ও বিভেদমূলক বেতন স্কেল ঘোষণা করে প্রজাতন্ত্রের কর্মচারীদের সরকারের মুখোমুখি দাঁড় করানোর ষড়যন্ত্র গ্রহণযোগ্য হতে পারে না।

তিনি আইডিইবি’র দাবি অনুযায়ি অবিলম্বে বেতন স্কেল সংশোধনের আহবান জানান।
মানববন্ধনে শতাধিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সার্ভিস অ্যাসোসিয়েশনের আড়াইশতাধিক প্রকৌশলী অংশ নেন।

এতে বক্তব্য রাখেন, আইডিইবি’র সহ-সভাপতি এ এক এম আবদুল মোতালেব, ফজলুল হক মল্লিক, ঢাকা ওয়াসা ডিইএ’র সাধারণ সম্পাদক মো আরমান ভূঞা, পিডিবি ডিপ্রকৌস এর সাধারণ সম্পাদক মো. জিয়া উদ্দিন, সওজ ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ মুন্তাসীর হাফিজ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, পলিটেকনিক শিক্ষক সমিতির সভাপতি মো. ইদ্রিস আলী, রেলওয়ে ডিপ্রকৌস’র সাধারণ সম্পাদক দীপক কুমার ভৌমিক, আইডিইবি ঢাকা জেলার সভাপতি মো খবির হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
এসএ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।