ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

মঠবাড়িয়ায় এতিমের টাকা আত্মসাতের অভিযোগে মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
মঠবাড়িয়ায় এতিমের টাকা আত্মসাতের অভিযোগে মামলা

পিরোজপুর: পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ধানীসাফা নেছারিয়া এতিমখানা থেকে ভুয়া এতিমের নামে টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এতে ওই এতিমখানা ব্যবস্থাপনা কমিটির সভাপতিসহ চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে।


 
বুধবার (৬ জানুয়ারি) দুপুরে এতিমখানা ব্যবস্থাপনা কমিটির সাবেক সদস্য নাসির হাওলাদার বাদী হয়ে পিরোজপুর জেলা জজ আদালতে এ মামলা দায়ের করেন।

মামলায় আসামিরা হলেন, এতিমখানা ব্যবস্থাপনা কমিটির সভাপতি সালেহ আহমেদ, সাধারণ সম্পাদক মোস্তফা হাওলাদার, সমাজসেবা অধিদপ্তরের পিরোজপুর কার্যালয়ের উপপরিচালক বেলায়েত হোসেন ও মঠবাড়িয়া উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম।
 
মামলার বিবরণীতে জানা যায়, ধানীসাফা নেছারিয়া এতিমখানার সভাপতি ও সাধারণ সম্পাদক গত ৫ বছর ধরে ভুয়া এতিমের নামে টাকা তুলে আত্মসাৎ করে আসছেন। এতিমখানায় একজন মাত্র এতিম থাকলেও খাতা-কলমে ২৫ জন দেখানো হয়েছে। ফলে কমিটি এতিমদের জন্য বরাদ্দ ৪৫ লাখ টাকা ও এতিমখানার সম্পদ আত্মসাৎ করছেন।

সম্প্রতি সমাজসেবা অধিদপ্তরের পিরোজপুর কার্যালয়ের উপপরিচালকের কাছে লিখিত অভিযোগ করলে তিনি সরেজমিনে তদন্ত করে অভিযোগের সত্যতা পান।

এরপরও ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় সমাজসেবা অধিদপ্তরের পিরোজপুর কার্যালয়ের উপপরিচালক ও মঠবাড়িয়া উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে আসামি করা হয়েছে।  

মামলার বাদী নাসির হাওলাদার জানান, ২৫ জন এতিমের নামে টাকা তোলা হলেও বাস্তবে এতিমখানায় ১০ থেকে ১২ জন ছাত্র রয়েছে। এদের অনেকের বাবা-মা আছেন। তাদেরও এতিম হিসেবে দেখানো হয়েছে।

তবে এ বিষয়ে জানতে এতিমখানা ব্যবস্থাপনা কমিটির সভাপতি সালেহ আহমেদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

সমাজসেবা অধিদপ্তরের পিরোজপুর কার্যালয়ের উপপরিচালক বেলায়েত হোসেন এতিমখানাটি পরিদর্শন ও তদন্তের কথা স্বীকার করে বাংলানিউজকে বলেন, কাগজ না দেখে এতিমখানার তদন্ত প্রতিবেদনের বিষয়ে কিছু বলতে পারব না। তবে মামলার বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।