ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

জনকল্যাণে প্রধানমন্ত্রীর উদ্যোগের সুফল প্রচার করবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
জনকল্যাণে প্রধানমন্ত্রীর উদ্যোগের সুফল প্রচার করবে সরকার

ঢাকা: দেশের সর্বস্তরের বিশেষ করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সার্বিক কল্যাণে বিশেষ কিছু উদ্যোগ গ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাস্তবায়নাধীন এসব উদ্যোগের সুফলও ইতোমধ্যেই পেতে শুরু করেছে জনগণ।



বিশেষ এই উদ্যোগগুলোর সুফল জনগণের সর্বস্তরে আরও বেশি করে পৌঁছে দিতে এবার বিশেষ প্রচারণার উদ্যোগ নিয়েছে সরকার।

সরকারি প্রচারণার পরিকল্পনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণমুখী উদ্ভাবনী উদ্যোগের মধ্যে আটটি ক্ষেত্র বিশেষ গুরুত্ব পেয়েছে।

প্রধানমন্ত্রীর এসব বিশেষ উদ্যোগের সুফল পেতে, এতে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে বার্তাগুলো প্রচারে সরকারি গণমাধ্যম ও তথ্য মন্ত্রণালয় কাজ করবে বলে জানিয়েছেন তথ্য সচিব মরতুজা আহমদ।

বুধবার ( ৬ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ‘শেখ হাসিনার উদ্ভাবনী উদ্যোগের ব্র্যান্ডিং ও গণজ্ঞাপন’ বিষয়ক সভায় সভাপতির বক্তব্যে তথ্য সচিব এ কথা জানান।

এতে প্রধানমন্ত্রীর উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়নকারী মন্ত্রণালয় ও সংস্থাগুলোর সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে মরতুজা আহমদ বলেন, ‘দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের চাবিকাঠি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণমুখী উদ্ভাবনী উদ্যোগের মধ্যে আটটি ক্ষেত্র বিশেষ গুরুত্ব পেয়েছে। এগুলো বাস্তবায়নের পাশাপাশি প্রচারের মাধ্যমে জনগণকে সম্পৃক্ত করতে সরকারি গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ উদ্যোগে সম্ভাব্য সব সহযোগিতা দেবে তথ্য মন্ত্রণালয়। ’

গণমুখী এসব উদ্ভাবনী উদ্যোগের মধ্যে সবচেয়ে গুরুত্ব পাচ্ছে আটটি কর্মসূচি, মূলত এগুলোকেই সামনে রেখে প্রচারণা চালানো হবে।

প্রধানমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত বহুল প্রশংসিত ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’ ও ‘ডিজিটাল বাংলাদেশ’ থেকে শুরু করে এই উদ্যোগগুলোর মধ্যে রয়েছে ‘আশ্রয়ণ প্রকল্প’, ‘শিক্ষা সহায়তা কার্যক্রম’, ‘নারীর ক্ষমতায়ন কার্যক্রম’, ‘সবার জন্য বিদ্যুৎ’, ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি’ এবং ‘কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ’ প্রকল্প।

এসব কর্মসূচিকে ‘শেখ হাসিনার বিশেষ উদ্যোগ’ বলে অভিহিত করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

বৈঠকে উপস্থিত ছিলেন, প্রধান তথ্য কর্মকর্তা তছির আহাম্মদ, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের (নিমকো) মহাপরিচালক এ কে এম শামীম চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলম, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক কামরুন নাহার, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক লিয়াকত আলী খান, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ, ‘শেখ হাসিনার বিশেষ উদ্যোগ’ বাস্তবায়নকারী সংস্থাগুলোর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মহিউদ্দিন খান, একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রকল্প পরিচালক প্রশান্ত কুমার, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ কে এম নেছার উদ্দিন ভূইয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (জিআইইউ) দেবব্রত চক্রবর্তী এবং বিদ্যুৎ বিভাগের উপসচিব মো. শওকত আলী।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।