ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভোলায় ইলিশ ধরায় ১৭ দিনে ৯৯ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
ভোলায় ইলিশ ধরায় ১৭ দিনে ৯৯ জেলের কারাদণ্ড ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোলা: ভোলায় ১২ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ১৭ দিনে ইলিশের প্রজনন মৌসুমে ইলিশ ধরায় ৯৯ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

 

শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত মৎস্যবিভাগ, পুলিশ ও কোস্টগার্ডের যৌথ ৩৪৪টি অভিযানে জেলেদের আটকের পর কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়াও বিপুল পরিমাণ জাল, মাছ ও শতাধিক জেলেকে জরিমানা করা হয়।

জেলা মৎস্য অফিসের দেওয়া তথ্য মতে, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ ধরা, বিক্রি, পরিবহন ও মজুত নিষিদ্ধ করা হয়েছে। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যেন ইলিশ শিকার করতে না পারে এজন্য মৎস্যবিভাগ, কোস্টগার্ড ও নির্বাহী ম্যাজিট্রেটের অভিযান পরিচালনা করছে।

অভিযানে ৯৯ জেলের কারাদণ্ড ও ৮ লাখ ৫১ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়। এছাড়াও ২ কোটি ২২ লাখ টাকা মূল্যের জাল ও ১.১৩ কেজি ইলিশ জব্দ করা হয়।

ভোলা সদর সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান বাংলানিউজকে জানান, ইলিশ রক্ষায় মৎস্যবিভাগের পাশাপাশি কোস্টগার্ড, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ যৌথ অভিযান পরিচালিত হচ্ছে। ফলে, জেলেরা নদীতে মাছ ধরা থেকে বিরত রয়েছে। আশা করা যাচ্ছে, এ বছর মৎস্য রক্ষা অভিযান সফল হবে। এতে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এজি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।