ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘ফিল দ্য জেল’ প্রকল্প চালুর পরিকল্পনা কারা কর্তৃপক্ষের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
‘ফিল দ্য জেল’ প্রকল্প চালুর পরিকল্পনা কারা কর্তৃপক্ষের

ঢাকা: কয়েদিদের অনুভূতি কেমন তা জানতে পৃথিবীর অনেক দেশেই ‘ফিল দ্য জেল’ নামে প্রকল্প চালু রয়েছে। অ্যাডভেঞ্চারপ্রিয় সাধারণ মানুষ টাকার বিনিময়ে এতে কয়েদিদের অনুভূতি নিতে পারেন।

নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধ করলে কারাগারের ভেতরে নির্দিষ্ট সময়ের জন্য এ অনুভূতি নেওয়া সুযোগ পাবেন সাধারণ মানুষ।

নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে এমনই একটা প্রকল্প চালুর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

শুক্রবার (২৮ অক্টোবর) পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পরিকল্পনার কথা জানান কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

জেলহত্যা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার দুর্লভ ছবি নিয়ে ‘সংগ্রামী জীবনগাথা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, কারাগারের ভেতর থাকতে কেমন লাগে, সে অনুভূতি দিতে ভারতসহ পৃথিবীর অনেক দেশে ‘ফিল দ্য জেল’ প্রকল্প রয়েছে। তারা তাদের পুরনো কারাগারে জাদুঘর তৈরিসহ জনসাধারণের জন্য এমন ব্যবস্থা রেখেছেন। আমাদেরও সে ধরনের একটি পরিকল্পনা রয়েছে। এমন ধারণা পেতে আমরা ভারত, ফিলিপাইনসহ বিভিন্ন দেশ পরিদর্শন করেছি।

‘ফিল দ্য জেল’ পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি বলেন, কারাগারের সমস্ত নিয়ম-কানুন মেনে যে কেউ অর্থের বিনিময়ে এক বা দু’দিনের জন্য কারাগার পরিদর্শন করতে পারবে। পরিদর্শনকালে কেউ যদি কারাগারে থাকতে চায়, তাহলে কয়েদিদের জন্য সরবরাহ করা খাবার খেয়ে থাকার সুযোগ পাবে। কারাগারে থাকতে কেমন লাগে সেই অনুভূতিটা তারা বুঝতে পারেন।

তিনি আরও বলেন, জাদুঘর স্থাপনের জন্য একটি উন্মুক্ত ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করা হবে। সেখান থেকে বিচারকেরা যে ডিজাইন চূড়ান্তভাবে করবেন, সেটিই এখানে কার্যকর করা হবে। প্রধানমন্ত্রী কারাগার পরিদর্শনে ব্যক্তিগত ইচ্ছা পোষণ করেছেন। ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী কাজ করা হবে। আশা করি, প্রধানমন্ত্রীর পরিদর্শনের ১৫ দিনের মধ্যেই কাজ শুরু করা যাবে।

তিন বছরের মধ্যে এ কারাগারকে জাদুঘরে রূপান্তর করে পুরো পরিকল্পনা বাস্তবায়ন করে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

প্রদর্শনী সম্পর্কে কারা মহাপরিদর্শক বলেন, ২ থেকে ৫ নভেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। ১শ’ টাকা মূল্যের টিকিট সংগ্রহ করে দর্শনার্থীরা স্মৃতিবিজড়িত সংরক্ষিত এ কারাগারে প্রবেশ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
পিএম/ওএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।