ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বরিশাল মহাশ্মশানে চলছে ঐতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
বরিশাল মহাশ্মশানে চলছে ঐতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: বরিশালের ঐতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব শুরু  হয়েছে। শুক্রবার (অক্টোবর ২৮) সন্ধ্যায় বরিশালের কাউনিয়া এলাকার মহশ্মশানে প্রিয়জনের স্মৃতির উদ্দেশ্যে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে এই দিপালী উৎসব শুরু হয়।

এবার তিথি অনুযায়ী শনিবার পর্যন্ত এই উৎসব চলবে।

প্রিয়জনের স্মৃতির উদ্দেশ্যে দীপ জ্বেলে দেয়ার এই রেওয়াজ চলছে প্রায় দেড়শ’ বছর ধরে।   প্রতিবছর ভূত চর্তুদশীর পূণ্য তিথিতে আয়োজিত হয় এই পূণ্য উৎসবের।

এবারও এই উৎসবে যোগ দিতে এসেছেন দেশ-বিদেশ থেকে হাজারো মানুষ। পূর্ব পুরুষের সমাধিতে তার স্মৃতির উদ্দেশ্যে জ্বালিয়ে দিচ্ছেন আলোর রোশনাই।

প্রিয়জনের স্মৃতিতে মোমের আলো জ্বালানো ছাড়াও সমাধিতে তার প্রিয় খাদ্য সহ নানা উপাচার ও ফুল দিয়ে সমাধি সাজিয়ে তোলা হয়। পূর্বপুরুষের স্মৃতিতে করা হয় প্রার্থনা।

প্রতিবছর পঞ্জিকা অনুসারে ভূত চতুদর্শীর পূণ্য তিথিতে আয়োজন করা হয় এই উৎসবের। এ বছর পঞ্জিকা অনুসারে শুক্রবার ও শনিবার দুই দিন পালিত হবে এ উৎসব।

প্রায় পৌনে দু’শ বছর ধরে এই উৎসব চলছে বলে আয়োজকরা জানান। উৎসব ঘিরে শ্মশানের উত্তর পাশে আয়োজন করা হয়েছে মেলার। পাশাপাশি শ্মশানে আগতদের সেবা প্রদানে নিয়োজিত রয়েছেন স্বেচ্ছাসেবকরা।  

শ্মশান ঘুরে দেখা যায়, সমাধি সৌধে দীপ জ্বালিয়ে মৃত ব্যক্তির ছবি ফুল চন্দন দিয়ে সাজিয়ে রাখা হচ্ছে সমাধির ওপর। প্রিয়জনের উদ্দেশ্যে খাবার-দাবারও দেয়া হয়েছে অনেক সমাধিতে। সেই সাথে জ্বালিয়ে দেয়া হচ্ছে ধুপ ও ধুপকাঠি।

বরিশাল মহাশ্মশানের রক্ষা সমিতির সভাপতি মানিক মুখার্জি কুডু জানান, আজ সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে থেকে শনিবার রাত ৮টা ১৮  মিনিট পর্যন্ত ভূত চতুর্দ্দশী পুণ্য তিথিতে দুদিনব্যাপী উপমহাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী এ দিপালী উৎসব অনুষ্ঠিত হবে এবং শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে শ্রীশ্রী কালীপূজা কাউনিয়াস্থ বরিশাল মহাশ্মশানে ও নতুন বাজারস্থ  অমৃতাঙ্গনে (আদি শ্মশানে) অনুষ্ঠিত হবে।

এদিকে দিপালী উৎসবের সার্বিক নিরাপত্তা রক্ষায় মহাশ্মশানে সিসি ক্যামেরা, পর্যাপ্ত আলোর ব্যবস্থা ছাড়াও সাদা ও পোশাকধারী পুলিশ বাহিনীর সদস্যদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার ফরহাদ সরদার।

বাংলাদেশ সময় : ২০৩৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এমএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।