ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অনলাইনে ভূমি সেবা প্রাপ্তি সহজ করতে সহায়তা দেবে এটুআই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
অনলাইনে ভূমি সেবা প্রাপ্তি সহজ করতে সহায়তা দেবে এটুআই ছবি: সংগৃহীত

ঢাকা: জনবান্ধব ই-ভূমি সেবা বাস্তবায়নের লক্ষ্যে ভূমি সংস্কার বোর্ড ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বুধবার (০২ নভেম্বর) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এটুআই এর প্রকল্প পরিচালক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার ও ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমান চুক্তিতে সই করেন।

 

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এবং প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনে ভূমি মন্ত্রণালয়ের অধীনে ১০টি প্রকল্প চলমান রয়েছে। যেগুলোর মাধ্যমে বিদ্যমান স্বত্বলিপি, খতিয়ান, রেকর্ড ও মৌজা ম্যাপসমূহ স্ক্যানিং ও আর্কাইভিংয়ের কাজ চলছে।

ভূমি আপিল সম্পর্কিত কার্যক্রম ওয়েব বেইজড করার ফলে ওয়েব পোর্টালের মাধ্যমে সেবা প্রার্থীরা মামলার অবস্থা, কার্যক্রম এবং পরবর্তী তারিখ জেনে নিতে পারছেন।
ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পসমূহে এটুআই ও আইসিটি বিভাগকে সম্পৃক্ত করে ল্যান্ড ইনফরমেশন সার্ভিস ফ্রেমওয়ার্ক এর উপযোগী একটি সম্পত্তি নামজারি পদ্ধতি তৈরি এবং সহকারী কমিশনারদের (ভূমি) উদ্ভাবিত ছোট ছোট প্রচেষ্টাকে দেশব্যাপী ছড়িয়ে দিতে পূর্ণাঙ্গ সফটওয়্যার তৈরি করা হয়েছে। যার মাধ্যমে ভূমি সেবা পাচ্ছে নির্দিষ্ট জনগণ।

আগামী দুই বছরের জন্য এই চুক্তির আওতায় এটুআই এই সেবাকে আরও সম্প্রসারিত করতে প্রশিক্ষণের আয়োজন করবে। এছাড়া ই-সার্ভিসসমূহকে সহজীকরণ, পর্যবেক্ষণ ও মূল্যায়নে সহযোগিতাও করবে তারা।

তথ্যপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকা ভূমি মন্ত্রণালয় এই চুক্তির মাধ্যমে আলোকিত অধ্যায়ে প্রবেশ করলো বলে মন্তব্য করেন ভূমিমন্ত্রী।

তিনি বলেন, ভূমির ক্ষেত্রে দুর্নীতি ও অস্বচ্ছতা দূরীভূত হচ্ছে। অন্যায়ভাবে ভূমির মালিকানা পরিবর্তন করা হয়। কিন্তু তথ্যপ্রযুক্তির ব্যবহারের ফলে সর্বস্তরে দুর্নীতি রোধ করা যাবে।

ভূমির বিষয় নিয়ে সমস্ত জাতি উদ্বিগ্ন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমরা চেষ্টা করে যাচ্ছি ডিজিটালাইজেশনের মাধ্যমে জনগণের দোরগোঁড়ায় সেবা পৌঁছে দিতে। এতে জনগণের সেবা প্রাপ্তি সহজ হবে।

এই চুক্তির ফলে ভূমি সেক্টরে ই-সার্ভিসসমূহ সহজীকরণ, উন্নয়ন ও সম্প্রসারণ হবে বলে জানান এটুআই প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। তিনি বলেন, এর ফলে সমস্ত সেবা এক ছাতার নিচে চলে আসবে এতে করে জনগণের ভোগান্তি কমবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন ভূমি সচিব মেজবাউল আলম এবং মন্ত্রণালয়, ভূমি সংস্কার বোর্ড এবং এটুআই এর কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।