ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনায় সরকারি তিনটি চালের গোডাউন সিলগালা

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
খুলনায় সরকারি তিনটি চালের গোডাউন সিলগালা ছবি: মানজারুল ইসলাম/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনায় সরকারি খাদ্য গুদাম (সিএসডি) থেকে চাল পাচার করে বহিরাগতদের কাছে বিক্রি করে দেওয়া হচ্ছে। সিএসডি গোডাউনের অসাধু কর্মকর্তা এবং গুদাম হ্যান্ডলিং শ্রমিক নেতাদের সঙ্গে যোগসাজশে স্থানীয় একটি সিন্ডিকেট দীর্ঘ দিন ধরে চাল পাচার করে আসছে।

তারা গুদামে খাওয়ার অনুপযোগী নিম্নমান এবং পঁচা চাল রেখে ভাল মানের চাল উচ্চমূল্যে বিক্রির উদ্দেশে পাচার করছে।

মঙ্গলবার রাত ও বুধবার (০২ অক্টোবর) দুপুর পর্যন্ত দু’দিনের অভিযানে র‌্যাব সদস্যরা ১৩ হাজার ৭৫০ কেজি চালসহ একটি ট্রাক আটক করে। এ ঘটনায় একজন শ্রমিক নেতাসহ দু’ জনকে আটক করা হয়েছে।

সবশেষ বুধবার দুপুরে র‌্যাব সদস্যরা বৈকালী কেন্দ্রীয় খাদ্য গুদামে অভিযান চালিয়ে তিনটি গোডাউন সিলগালা করে দেয়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

র‌্যাব-৬ সূত্র জানান, নগরীর বৈকালীস্থ সরকারি খাদ্য গুদাম (সিএসডি) থেকে চাল পাচারের গোপন খবর পেয়ে মঙ্গলবার রাতে নগরীর শিরোমণি পুলিশ ক্যাম্প এলাকা থেকে এক ট্রাক ওএমএস’র চাল জব্দ করে। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দৌলতপুর চালপট্টি থেকে খলিলুর রহমান নামে এক ব্যক্তিকে আটক করা হয়। ওই সূত্রের তথ্য ধরেই তারা রাতে খুলনা সিএসডি গোডাউনে প্রথম দফা অভিযান চালান। তারই ধারাবাহিকতায় বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত আবারও সিএসডি গোডাউনে অভিযান চালানো হয়। এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল আউয়াল উপস্থিত ছিলেন।

অভিযানকালে দেখা যায়, কেন্দ্রীয় এ গুদামের ১৮ এবং ৩২ নম্বর গোডাউনে থাকা চালের বেশির ভাগই খাওয়ার অনুপোযোগী, নিম্নমান এবং পচা। এ সময় ৯৯ দশমিক ৮৮০ মেট্রিকটন চালসহ ১৮ নম্বর গুদাম এবং ৬৬ দশমিক ৬২০ মেট্রিকটন চালসহ ৩২ নম্বর গুদাম সিলগালা করা হয়।

এছাড়া মঙ্গলবার পাচার হওয়া চাল গোডাউনের ২৬ নম্বর গুদাম থেকে বের হওয়ায় সেটিও সিলগালা করে দেওয়া হয়। এ সময় চাল পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে সিএসডি খাদ্য গুদাম হ্যা-লিং শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আলী আসগর সরদারকেও আটক করা হয়।

সিএসডি গুদামের সূত্র জানান, অভিযানের খবর পেয়ে ২৬ নম্বর গুদাম ইনচার্জ ইলিয়াস হোসেন স্ট্রোক করেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া সিলগালাকৃত ১৮ নম্বর গুদামে জাহাঙ্গীর হোসেন এবং ৩২ নম্বর গুদাম ইনচার্জ হিসেবে মহসিন আকন দায়িত্বে রয়েছেন।

র‌্যাব-৬’র স্পেশাল কোম্পানি কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নান বাংলানিউজকে জানান, সিএসডি গোডাউনের কতিপয় অসাধু কর্মকর্তা এবং গুদাম হ্যান্ডলিং শ্রমিক নেতাদের সঙ্গে যোগসাজশে স্থানীয় একটি সিন্ডিকেট দীর্ঘ দিন ধরে চাল পাচার করে আসছে। গুদামে খাওয়ার অনুপোযোগী, নিম্নমান এবং পচা চাল রেখে ভাল মানের চাল উচ্চমূল্যে বিক্রির উদ্দেশে পাচার করছে। এভাবে সরকারি গুদাম থেকে চাল পাচার হলেও কর্তৃপক্ষ কোনো কাগজপত্র দেখাতে পারেন নি। এ ঘটনায় খালিশপুর থানায় মামলার প্রস্তুতি চলছে।

তিনি আরও জানান, সরকারি গুদাম হওয়ায় বিষয়টি জেলা প্রশাসনের কাছে প্রতিবেদন আকারে দেওয়া হবে। জেলা প্রশাসনের সিদ্ধান্তক্রমে ঘটনার সঙ্গে জড়িত গুদাম কর্তৃপক্ষের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে। তদন্তের স্বার্থে তিনটি গোডাউনকে সিলগালা করা হয়েছে।

বাংলাদেশ সময়:  ১৬২২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এমআরএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।