ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কপে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে পরিবেশমন্ত্রীর ব্রিফিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
কপে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে পরিবেশমন্ত্রীর ব্রিফিং ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মরক্কোর মারাকাসে অনুষ্ঠেয় বিশ্ব জলবায়ু সম্মেলনে (কনফারেন্স অব পার্টির-কপ ২২) বাংলাদেশের অংশগ্রহণসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সংবাদ সম্মেলন করেছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

তিনি বলেছেন, নানা ব্যস্ততা সত্ত্বেও পরিবেশের ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপে অংশগ্রহণে যেতে রাজি হয়েছেন।

এ কারণে পরিবেশ ও বন মন্ত্রণালয়ে স্বস্তি ফিরেছে।

বুধবার (২ নভেম্বর) বিকেলে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এসময় তার সঙ্গে ছিলেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

পরিবেশমন্ত্রী বলেন, আশঙ্কা করা হয়েছিল, গতবারের কপে স্বাক্ষরিত প্যারিস চুক্তিতে স্বাক্ষর করবে না চীন ও যুক্তরাষ্ট্র। কিন্তু তারা করেছে। কার্বন নিঃসরণ কমিয়ে বৈশ্বিক উষ্ণতা ২ ডিগ্রি নিচে রাখতে সবাই রাজি হয়েছে। এমনকি দেশগুলো কার্বন নিঃসরণ দেড় মাত্রার মধ্যেও রাখতে রাজি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথম অনুন্নত দেশগুলোর পক্ষে কথা বলেছিলেন।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, প্রধানমন্ত্রী অনেক ব্যস্ততার পরও পরিবেশের ওপর গুরুত্ব দিয়ে সম্মেলনে যোগ দিতে রাজি হয়েছেন। সেজন্য মন্ত্রণালয়ে স্বস্তি ফিরেছে।

তিনি তার মন্ত্রণালয়ের বিষয়ে বলেন, যখন এখানে (মন্ত্রণালয়ে) এসেছিলাম তখন সবার মন খারাপ ছিল, বন নেই, গাছ নেই, বাঘ নেই, পরিবেশ নেই, শকুন নেই। এটা একটা গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। আমরা এই মন্ত্রণালয়ের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছি। এখন ৩৯টি প্রকল্প চলছে। পরিবেশ রক্ষায় নতুন নতুন উদ্ভাবন প্রকল্পের জন্য টাকা থাকবে। প্রাইভেট সেক্টরও থাকবে।  

উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, বিশ্ব পরিমণ্ডলে বর্তমানে বাংলাদেশের আশাব্যঞ্জক উপস্থিতি এবং গ্রহণযোগ্যতার কারণে প্রধানমন্ত্রী অনেক ব্যস্ততা সত্ত্বেও সম্মেলনে যোগ দিতে রাজি হয়েছেন। আগামী ৭ থেকে ১৪ নভেম্বর টেকনিক্যাল এবং রিসোর্সপার্সনরা অংশ নেবেন। ১৫-১৭ নভেম্বর হাইলেভেল সেগমেন্ট অনুষ্ঠিত হবে। যেখানে বিভিন্ন দেশের সরকারপ্রধানসহ মন্ত্রী বা সমপর্যায়ের প্রতিনিধিরা অংশ নেবেন।  

উপমন্ত্রী জানান, প্যারিস চুক্তি অনুযায়ী ক্লাইমেট চেঞ্জ ফান্ডের আওতায় জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলো ভুক্তভোগী দেশগুলোকে ১০০ মিলিয়ন ডলার দেবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এসএম/এইচএ/

** মরক্কোয় কপে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।