ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জনগণকে মালিক হিসেবে গণ্য করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
জনগণকে মালিক হিসেবে গণ্য করতে হবে ছবি: অনিক-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: জনগণকে মালিক হিসেবে গণ্য করে তাদের সঙ্গে পুলিশের সম্পর্ক তৈরির নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক।

তিনি বলেন, পুলিশ জনগণের সেবক।

এ কারণে জনগণকে মালিক হিসেবে গণ্য করে তাদের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে হবে।

বুধবার (২ নভেম্বর) সন্ধ্যায় ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় নবনির্মিত পাগলা থানা ভবনের উদ্বোধন শেষে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী কমিউনিটি সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ নির্দেশ দেন।

নবনির্মিত পাগলা থানা ভবনে যাতে টাউট-বাটপারের স্থান না হয় সে বিষয়েও কঠোর নির্দেশনা দেন তিনি। বলেন, ডিআইজি ও এসপি এ বিষয়ে খোঁজ-খবর নেবেন। সমাজে যাদের গ্রহণযোগ্যতা আছে, তারাই থানায় আসবে। তাহলে নিরীহ মানুষ আর হয়রানির শিকার হবে না।

কমিউনিটি পুলিশের কাজ সম্পর্কেও উদাহরণ দিয়ে বুঝিয়ে বলেন, গার্মেন্টস শ্রমিকরা নিজেদের দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করে। তাদের সঙ্গে কমিউনিটি পুলিশ বসে কথা বলে সমস্যা চিহ্নিত করবে। সেই সমস্যা সমাধানে উদ্যোগ নিয়ে পরিকল্পনা বাস্তবায়ন করবে।

জঙ্গিবাদের বিরুদ্ধে পুলিশ জিরো টলারেন্স নিয়ে কাজ করছে জানিয়ে আইজিপি বলেন, জঙ্গিরা নিরীহ লোক হত্যা করে। মসজিদে-ঈদগাহে গিয়ে মানুষ হত্যা করে। ইসলামের ভুল ব্যাখ্যা দেয়। জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে না পারলে পাকিস্তান, আফগানিস্তান ও ইরাকের মতো এ দেশ অকার্যকর হয়ে যাবে। এজন্য আমাদের সন্তানের দিকে খেয়াল রাখতে হবে।

ময়মনসিংহ জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলামের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রশাসক খলিলুর রহমান।

পরে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পাগলা থানার জন্য জমিদাতাদের সম্মাননা স্মারক দেন। এছাড়া সাউথ-ইস্ট ব্যাংকের পক্ষ থেকে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাঈনুদ্দিন চৌধুরী ভালুকা মডেল থানার জন্য একটি পিকআপ ভ্যানের চাবি আইজিপির হাতে তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এমএএএম/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।