ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘প্যারিস চুক্তি বাস্তবায়নে মানবাধিকারবাদীদের এগিয়ে আসতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
‘প্যারিস চুক্তি বাস্তবায়নে মানবাধিকারবাদীদের এগিয়ে আসতে হবে’

ঢাকা: পরিবেশ ‍সুরক্ষায় প্যারিস চুক্তি কীভাবে বাস্তবায়ন করা যায় সেদিকে সবাইকে লক্ষ্য রাখার তাগিদ দিয়ে জাতীয় সংসদ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এ চুক্তি বাস্তবায়নে মানবাধিকার সংগঠনগুলোকে ভূমিকা রাখতে হবে। তাদের এ আন্দোলনে এগিয়ে আসতে হবে।

বুধবার (২ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘২২তম বিশ্ব জলবায়ু সম্মেলন: প্যারিস চুক্তি ২০১৫ এবং বাংলাদেশের জনগণের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।  

স্পিকার বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের একটি ধারাবাহিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের ফলে জলবায়ু পরিবর্তনের প্রভাব এখন পর্যন্ত বেশি ভোগাতে পারছে না বাংলাদেশকে।

গত বছর প্যারিসে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে কার্বন নিঃসরণ কমিয়ে বৈশ্বিক উষ্ণতা ২ ডিগ্রি নিচে রাখতে চুক্তি স্বাক্ষরিত হয়। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অনুদানের কথাও বলা হয় চুক্তিতে। সেই চুক্তি বাস্তবায়নের ওপরই এ তাগিদ দিলেন স্পিকার।

সভায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে শুধু যে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে তা নয়, গোটাবিশ্বই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আমরা বিশ্ব ব্যাংকের কাছে ঋণ চাই না, চাই অনুদান।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
জেডএফ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।