ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বৃহস্পতিবার থেকে ইলিশ শিকার শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
বৃহস্পতিবার থেকে ইলিশ শিকার শুরু ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: মা ইলিশ রক্ষায় ইলিশের প্রজনন মৌসুমে দেশের ২৭টি জেলার নদ-নদী এবং উপকূলে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে সরকারি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।
 
২২দিনের নিষেধাজ্ঞা শেষে বৃহস্পতিবার (০৩ নভেম্বর) প্রথমে প্রহরে  এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

এতে রাতেই মাছ শিকারে নেমেছেন ২২ দিন বেকার বসে থাকা হাজার  হাজার জেলে।

গত ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞার সময়ে উপকূলীয় অঞ্চলে মৎস্য আড়ৎ, মাছ মজুদ, পরিবহন ও বিক্রি বন্ধ ছিল।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, ইলিশের প্রধান প্রজননক্ষেত্র মিরসরাই উপজেলার শাহেরখালী থেকে হাইতকান্দি পয়েন্ট, ভোলার তজুমদ্দিন উপজেলার উত্তর তজুমদ্দিন থেকে পশ্চিম সৈয়দ আওলিয়া পয়েন্ট, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাপালী পয়েন্ট ও চট্টগ্রামের কুতুবদিয়া উপজেলার উত্তর কুতুবদিয়া থেকে গণ্ডামারা পয়েন্ট পর্যন্ত মোট ৭ হাজার বর্গকিলোমিটার এলাকার সীমানাসহ আরো ২৭ জেলায় ইলিশ শিকার বন্ধ ছিল।

ইলিশ শিক‍ারে নিষেধাজ্ঞার আওতায় থাকা ২৭টি জেলা হলো, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী।

বাংলাদেশ সময়: ০৩৩৭ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।