ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জিরানী-আমতলা সড়কের সংস্কার কাজে কচ্ছপ গতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
জিরানী-আমতলা সড়কের সংস্কার কাজে কচ্ছপ গতি ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আশুলিয়া (সাভার): দীর্ঘ ১২ বছর পর আশার মুখ দেখেছিলেন শিমুলিয়া ইউনিয়নবাসী। অবশেষে সংস্কার হচ্ছে জিরানী-আমতালা আঞ্চলিক সড়কটি।

কিন্তু সে আশাতে গুড়েবালি। সড়ক সংস্কার কাজ চলছে কচ্ছপ গতিতে।

ফলে অপেক্ষার সঙ্গে সঙ্গে বাড়ছে মানুষের ভোগান্তি। প্রায় আট কিলোমিটার সড়ক দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন চলাচল করছে কয়েক লাখ মানুষ।

কয়েকমাস আগে মিলাদ পড়িয়ে সড়কটির সংস্কার ‍কাজের ‌উদ্বোধন করা হয়। কিন্তু কয়েক মাস পার হলেও কাজের কোনো অগ্রগতি নেই। একটু বৃষ্টি হলেই আশুলিয়ার জিরানী বাজার থেকে আমতলা পর্যন্ত জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে সড়কটির কোথাও কোথাও দুই থেকে তিন ফুট গর্তের সৃষ্টি হয়েছে।

আর পানি জমে থাকার কারণে গর্তগুলো দেখতে না পেয়ে প্রতিদিনই রিকশা, ভ্যান ও লেগুনা উল্টে দুর্ঘটনা ঘটছে। রাস্তাটি দ্রুত সংস্কার করা না হলে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দ‍ুর্ঘটনা।

এদিকে, সড়কের দু’পাশে জমে থাকা পানি নিরসনের কোনো ব্যবস্থা না রেখে গড়ে উঠেছে বিভিন্ন দোকানপাট আর ব্যবসা প্রতিষ্ঠান। এতে বছরের বেশিরভাগ সময় সড়কটিতে পানি জমে থাকে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর জুলাই মাসে সড়কটির দু’পাশে ড্রেনেজের কাজ শুরু করে। কিন্তু এরপর থেকে কাজের কোনো অগ্রগতি নেই। ফলে দু’পাশের মাটি খুঁড়ে সড়কের ওপরে রাখায় সড়কটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

স্থানীয় রহমত বেপারী নামে এক বৃদ্ধ বাংলানিউজকে জানান, ‘প্রায় পাঁচ বছর আগেই সড়কটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। কয়েকমাস আগে শুনেছি সংস্কার কাজ শুরু হয়েছে। কিন্তু বর্তমানে রাস্তার অবস্থা আরও খারাপ হয়ে গেছে। রাস্তায় পানি জমে থাকায় এখন পায়ে হেঁটে যাওয়ারও উপায় নেই। কখন কোন গর্তে পরে যাই তার কোনো ঠিক নেই। ’

জিরানী বাজারের ব্যবসায়ী নুরু ইসলাম জানান, শিমুলিয়া  ইউনিয়নটি সম্ভাবনাময় একটি অঞ্চল হলেও রাস্তা সংস্কার না হওয়ায় এগুতে পারছে না। সড়কের এমন বেহাল দশার কারণে আগ্রহ থাকলেও কোনো ব্যবসায়ী এই এলাকায় ব্যবসা করতে চাচ্ছেন না।  

সড়কটি দ্রুত সংস্কার করা হয় তাহলে অনেক শিল্প প্রতিষ্ঠান তৈরি হবে। সরকারের উচিত এ সড়কটি দ্রুত সংস্কার করা বলেও মত তার।

এ বিষয়ে সাভার উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে প্রকৌশলী খন্দকার আসাদুজ্জামান জানান, এতদিন বৃষ্টি থাকার কারণে কাজ বন্ধ ছিল। তবে দ্রুত রাস্তাটির সংস্কার কাজ শুরু হবে। আশ‍া করা যাচ্ছে নির্ধারিত সময়ের মধ্যে‌ই রাস্তার কাজ শেষ হবে।

‍বাংলাদেশ সময়: ০৬৫০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
এজি/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।