ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যানজটে নাকাল নতুনবাজার

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
যানজটে নাকাল নতুনবাজার      ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা, রাজধানীর নতুন বাজার প্রগতি সরণি। বিভিন্ন ব্র্র্যান্ডের গাড়ি, মাইক্রোবাস, বাস, রিকশা ও মোটর সাইকেলে ঠাসা পুরো সড়ক।

একই স্থানে দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে আছে গাড়িগুলো।

পরিবহনগুলোর যাত্রী ও পথচারীদের চোখে-মুখে বিরক্তির ছাপ স্পষ্ট। এরই মধ্যে গাড়ির হেলপারদের মধ্যে উত্তপ্ত বাক্য-বিনিময় হতে দেখা গেলো। সময় মতো গন্তব্যে পৌঁছা যাবে কিনা, সে শঙ্কায় যাত্রীদের কপালে চিন্তার ভাঁজ। সকালে রাজধানীর নতুনবাজারে এমন চিত্রই লক্ষ্য করা যায়। তবে এই যানজটের চিত্র শুধু বৃহস্পতিবারের নয়, প্রতিদিন এভাবেই যানজট লেগে থাকে নতুনবাজার এলাকায়।

শাহরিয়ারকে আইডিয়াল স্কুলে পৌঁছে দিতে যাচ্ছেন বাবা আব্দুর রহিম। কিন্তু নতুনবাজারে যানজটে পড়ে অতিষ্ঠ হয়ে উঠেছেন তিনি। আব্দুর রহিম বাংলানিউজকে জানান, যমুনা ফিউচার পার্ক থেকে নতুনবাজার আসতে সময় লেগেছে প্রায় ৪০ মিনিট। আর নতুনবাজার গাড়িতে বসে আছেন প্রায় ৩০ মিনিট। কিন্তু পায়ে হেঁটে গেলে তিনি এতোক্ষণ পৌঁছে যেতেন। হাঁফ ছেড়ে তাই তিনি বললেন, ‘কবে যে যানজট থেকে মুক্তি মিলবে। ’

নতুনবাজারে সকালে অফিস যাওয়ার সময় যানজটে আটকে থাকা সদরঘাটগামী বেসরকারি চাকরিজীবী ফরিদ উদ্দিন বলেন, প্রায় প্রতিদিন প্রগতি সরণিতে যানজটের কবলে পড়ে ঘণ্টা দেড়েক আটকে থাকতে হয়।

অফিসগামী নাদিয়া আফরিন তন্নী তিনিও জানালেন যানজটের নাকাল হওয়ার কথা। তিনি বলেন, নর্দ্দা থেকে অনেক জ্যাম। যমুনা ফিউচার পার্ক থেকে নতুনবাজার আসতে সময় লেগেছে ৪৬ মিনিট। অথচ পায়ে হেঁটে আসতে সময় লাগতো ২০ মিনিট।

নতুনবাজার জ্যামের কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, সামনে একটা ইউটার্ন আছে। এজন্য সব গাড়ি ওখান থেকে ঘুরে আসে। তাই রাস্তার দু’পাশ দিয়ে জ্যাম লেগে থাকে।

রাজধানীর মিরপুর থেকে ছেড়ে আসা অছিম পরিবহনের চালক আসলাম বাংলানিউজকে বলেন, সকাল সাড়ে ৭টায় মিরপুর থেকে গাড়ি ছেড়েছেন। নর্দ্দা পর্যন্ত আসতে সময় লেগেছে প্রায় ৪৫ মিনিট। কিন্তু নতুনবাজারে জ্যামে আটকা পড়েছেন। স্টাফ কোয়ার্টার যেতে কত সময় লাগবে কে জানে?

সকাল সাড়ে ৮টায় নতুনবাজার ট্রাফিক সিগন্যালে কর্তব্যরত সার্জেন্ট মাসুদ জানান, সকাল ৭টা থেকে ডিউটি শুরু হয়েছে তার। দেড় ঘণ্টা কেটে গেছে। গাড়ির চাপে দম ফেলারও সুযোগ না হওয়ায়, এক গ্লাস পানিও মুখে দিতে পারেননি তিনি।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬

এসজে/টিআই 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।