ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গাড়ি থামিয়ে পথচারী পার, যানজটের আরেক কারণ

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
গাড়ি থামিয়ে পথচারী পার, যানজটের আরেক কারণ ছবি: শাকিল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যানজট শব্দটি রাজধানী ঢাকার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। যানজট শুধু রাজধানীর মহাসড়কগুলোতে নয় ওলিতে-গলিতেও লেগে থাকে প্রতিনিয়ত।

আর এই যানজটের মাত্রা যেন প্রতিনিয়ত বেড়েই চলেছে শহরে। বিশেষজ্ঞরা বলছেন, নিয়ম মাফিক রাস্তায় চলাচল কিংবা রাস্তা পার হলে যানজট অনেকাংশে লাঘব হবে।
 
রোজকার মতো বুধবারও (০২ নভেম্বর) কুড়িল বিশ্বরোড, কারওয়ানবাজার, নিউমার্কেটসহ বিভিন্নস্থানে নিয়ম ভেঙে পথচারীদের রাস্তা পার হতে দেখা যায়।
 
যানজটের অন্যতম কারণ পথচারীদের ব্যস্ততার অজুহাত। ফলে তাদের থাকে না ফুটওভার ব্রিজ ব্যবহারের সময়টুকুও। তাইতো জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হন তারা। শুধু কি তাই, রাস্তায় বাঁধ দেওয়া আইল্যান্ডে থাকা লোহার রডের বেড়াও সহজে টপকে যান ব্রিজ ব্যবহার না করা পথচারীরা।
 
এছাড়া ঝুঁকিপূর্ণ রাস্তা পারাপার বন্ধে সিটি করপোরেশন থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে তৈরি করা হয়েছে ফুটওভার ব্রিজ। কিন্তু অধিকাংশ ফুটওভার ব্রিজ ব্যবহারে চরম অনীহা মানুষের। এতেই তৈরি হচ্ছে রাজধানীতে যানজট।
নিউ মার্কেটের ফুটওভার ব্রিজের নিচে রাস্তার আইল্যান্ডে থাকা লোহার রডের বেড়া টপকিয়ে রাস্তা পার হলেন নাদিয়া শারমিন (২৮)। এভাবে রাস্তা পর হওয়ার কারণ জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, দ্রুত যেতেই এমনটি করতে হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রায়হান হাবিবও (২৬) একই কায়দায় একই স্থানে টপকিয়ে পার হলেন। কারণ হিসেবে তিনি বলেন, বেশির ভাগই ফুটওভার ব্রিজগুলো নির্দিষ্ট স্থান থেকে দূরে দূরে তৈরি করা হয়েছে। তাই কিছু করার থাকে না।
 
কারওয়ানবাজার মোড়ে চলন্ত গাড়ির গতি থামিয়ে রাস্তা পার হলেন বেসরকারি চাকরিজীবী অপূর্বসহ কয়েকজন। এভাবে ঝুঁকি নিয়ে পার না হয়ে প্রজাপতি গুহা দিয়ে কেন গেলেন না- প্রশ্ন করতেই তিনি বলেন, দ্রুত যেতে হবে, তাই। আর শুধু তো আমি একা পার হইনি! আরও তো অনেকেই হচ্ছেন। এর মধ্যে মোড় থেকে প্রজাপতি গুহাও বেশ দূরে তাই দ্রুত রাস্তা পার হওয়া।

কুড়িল বিশ্বরোডে ছেলে রাকিবকে কোলে নিয়ে দ্রুত গতির বাসকে ফাঁকি দিয়ে রাস্তা পার হলেন ময়মনসিংহ থেকে আসা গোলাম শেখ (৩৮)। ওভারব্রিজ থাকতে এভাবে পার হওয়া ঠিক হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আসলে কেন যে এভাবে রাস্তা পার হলাম সেটা বুঝতে পারিনি। তবে একটি দুর্ঘটনা ঘটলে কিছুই করার ছিল না। ভবিষ্যতে এমন ভুল আর হবে না।  
 
ঝুঁকিপূর্ণভাবে রাস্তা পারাপার বিষয়ে নিরাপদ সড়ক চাই সংগঠনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বাংলানিউজকে বলেন, সড়ক দুর্ঘটনা একটি জাতীয় দুর্যোগ। এছাড়া আইন-শৃংখলা বাহিনীর তৎপরতারও ঘাটতি রয়েছে। কেননা এখন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সামনে দিয়ে নিয়মের তোয়াক্কা না করে পথচারীরা রাস্তা পার হন। এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর হতে হবে।
 
তিনি আরও বলেন, প্রয়োজনে পথচারীরা নিয়ম ভেঙে রাস্তা পার হলে শাস্তির মুখোমুখি করতে হবে। আর পথচারীরা যেন ফুটওভার ব্রিজ ব্যবহার করে সেজন্য প্রচারণাও চালাতে হবে। সবশেষ সবাইকে সচেতন হতে হবে। এছাড়া মনে রাখতে হবে, সময় গেলে সময় পাওয়া যাবে কিন্তু জীবন গেলে আর ফিরে পাওয়া যাবে না।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
এসজে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।