ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পাচার হওয়া ৪ বাংলাদেশিকে বেনাপোলে হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
পাচার হওয়া ৪ বাংলাদেশিকে বেনাপোলে হস্তান্তর

বেনাপোল (যশোর): ভারতে পাচার হওয়া চার বাংলাদেশিকে দুই বছর পর বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি ও যশোর রাইটস নামে দু’টি এনজিও সংস্থা পুলিশের কাছ থেকে তাদের গ্রহণ করেছে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

বৃহস্পতিবার (০৩ নভেম্বর) বিকেল ৫টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে তাদের ফেরত দেওয়া হয়।  

ফেরত আসা বাংলাদেশিরা হলেন- ঢাকা যাত্রাবাড়ীর মোক্তার মোল্লার ছেলে উজ্জ্বল (২৫), যশোরের ঝিকরগাছার অনিতা বিশ্বাস (৩০), বাগেরহাটের সরণখোলার রুনা আক্তার (২৪) ও শিশু লিমন (০৩)।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোরের কর্মকর্তা অ্যাডভোকটে নাসিমা আক্তার বাংলানিউজকে বলেন, দুই বছর আগে শিশুসহ ওই চার যুবক দালালের খপ্পরে পড়ে ভারতে পাচারের শিকার হয়।

পরে অবৈধভাবে প্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। সেখান থেকে উত্তর ২৪ পরগনার একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে হাওড়ার নিলুয়া শেল্টার হোমে রাখে।

পরবর্তীতে তাদের নাম ঠিকানা সংগ্রহ করে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ট্রাভেল পারমিটে ফেরত আনা হয়। পুলিশের কাছ থেকে শিশুসহ ওই চার যুবককে তারা গ্রহণ করেছে অভিভাবকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য। কোনো অভিভাবক যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায়, তাহলে আইনি সহায়তা করা হবে বলেও জানান এ কর্মকর্তা।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
এজেডএইচ/আরবি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।