ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রবীণ চিকিৎসক ডা. আবুল কাশেম আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৬
প্রবীণ চিকিৎসক ডা. আবুল কাশেম আর নেই ডা. আবুল কাশেম

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) সাবেক অধ্যক্ষ ও প্রবীণ চিকিৎসক ডা. আবুল কাশেম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৫ বছর।

তিনি দেশের সবচেয়ে প্রবীণ চিকিৎসক ছিলেন বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

শনিবার (০৫ নভেম্বর) বেলা সাড়ে তিনটায় রাজধানীর স্কয়ার হাসপাতালে বার্ধক্যজনিত কারণে চিকিৎসাধীর অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ঢামেকের অধ্যক্ষ অধ্যাপক ইসমাইল খান তার মৃত্যুর বিষয়টি বাংলানিউজকে জানান।

রোববার (০৬ নভেম্বর) সকাল ৯টায় ঢামেক চত্বরে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

অধ্যাপক ডা. আবুল কাশেম ১৯৫৭ সালের নভেম্বরে তিনি ঢাকা মেডিকেল কলেজে এনাটমি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কাজ শুরু করেন। ১৯৬৩ সালের জুন থেকে ১৯৬৮ সালের জুন পর্যন্ত ময়মনসিংহ মেডিকেল কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে কাজ করেন।

১৯৬৮ সালের জুন থেকে ১৯৭০ সালের জুন পর্যন্ত তৎকালীন আইপিজিএমআর (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) এর এনাটমি বিভাগে অধ্যাপক হিসেবে কাজ করেন। ১৯৭০ সালের জানুয়ারি থেকে ১৯৭৯ সালের জুন পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজের এনাটমি বিভাগে অধ্যাপক হিসেবে ছিলেন আবুল কাশেম। এরপর তিনি ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

১৯৭৬ সালের মে থেকে ১৯৭৮ সালের অক্টোবর পর্যন্ত। ১৯৭৯ সালের জুলাই থেকে ১৯৮০ সালের মে পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজের এনাটমি বিভাগে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮০ সালের মে থেকে নভেম্বর পর্যন্ত টিচার্স ট্রেনিং সেন্টারে প্রকল্প পরিচালক হিসেবে কাজ করেন।

১৯৮০ সালের নভেম্বর থেকে ১৯৮১ সালের নভেম্বর পর্যন্ত এলপিআরে থাকার পর ১৯৮১ সালের নভেম্বরেই অবসরে যান।

বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এই প্রবীণ চিকিৎসক ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের সভাপতি, বাংলাদেশ এনাটমি সোসাইটির সভাপতি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনে পরপর দুইবার নির্বাচিত সভাপতি, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ছিলেন।

এদিকে, ঢামেকের প্যাথলজি বিভাগের সাবেক প্রধান অধ্যাপক ডা. ফারুখ আনোয়ারুল আজিম শনিবার বেলা দেড়টার দিকে মৃত্যুবরণ করেন। ইব্রাহীম কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৮ বছর বয়সে মারা যান তিনি।

ঢামেকের অধ্যক্ষ অধ্যাপক ইসমাইল খান জানান, ডা. ফারুক আনোয়ারুল আজিম দীর্ঘদিন ধরে পারকিনসন্স ও হৃদরোগে ভুগছিলেন।

জাতীয় অধ্যাপক এম আর খানসহ তিন স্বনামধন্য চিকিৎসকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ঢামেক অধ্যক্ষ্য ইসমাইল খান।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৬
এজেডএস/পিএম/জিপি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।