ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নাডার জের, সদরঘাটে আটকা পড়লেন ৩০ দৃষ্টি প্রতিবন্ধী

রীনা আকতার তুলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
নাডার জের, সদরঘাটে আটকা পড়লেন ৩০ দৃষ্টি প্রতিবন্ধী ছবি: জিএম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘বাবারে আমরা অন্ধ মানুষ, চোখের চিকিৎসা করাইতে ঢাকায় আইছিলাম,  ঝড়ের কারণে লঞ্চ বন্ধ হইয়া গেছে, বড় বিপদে আছি,  শীতের মইদ্যে সারারাত ঘাটে বসে আছি, বউ পোলাপাইন অপেক্ষা করতাছে , বাড়ি যাইতে পারতাছিনা, কহন লঞ্চ ছাড়বো বলতে পারতাছি না, বড় বিপদ, বড় বিপদ............

রোববার (৬ অক্টাবর) ভোর ৪টা। সদরঘাট লঞ্চ কাউন্টারের  সামনে এভাবে মনের কষ্টের কথাগুলো বাংলানিউজকে বলছিলেন শরীয়তপুরের অন্ধ কৃষক ইদ্রিস আলী।

ইদ্রিসসহ  ৩০ জন নরীয়া উন্নয়ন সমিতি ( এনইউএসএ) নামে একটি এনজিওর মাধ্যমে চোখের ছানির অপারেশন করাতে ঢাকা এসেছেন। বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপ নাডার কারণে বিকেল ৫টা থেকে লঞ্চ বন্ধ হয়ে যাওয়ায় রোববার দুপুরে ঘাটে এসে আটকা পড়েছেন তারা।

ইদ্রিস আলী বলেন, আমি গরীব মানুষ। দু’টি চোখ ছানি পড়ে নষ্ট হয়ে গেছে। চোখে দেখতে পাই না। তাই অপারেশন করতে গত বুধবার ঢাকা এসেছিলাম। আজ  বাড়ি যাওয়ার জন্য ঘাটে এসে আটকা পড়ছি।
তার সঙ্গী আরও দুই দৃষ্টি প্রতিবন্ধী আব্দুর রহমান ও হাবিবুল্লাহ বাংলানিউজকে বলেন, মনে করেছিলাম ভোরে বাড়ি যাব । কিন্তু ঘাটেই ভোর হয়ে গেল। রাতে কিছু খাওয়াও হয়নি। পকেট খরচের যে টাকা নিয়ে ঢাকা আসছিলাম তা শেষের পথে।

নরীয়া উন্নয়ন সমিতির স্বাস্থ্য সহকারী রিকি বিশ্বাস জানান, এটি একটি এনজিও। আমরা বিনামূল্য এখানে অন্ধ ও চোখে ছানি পড়া লোকদের চিকিৎসা করে থাকি। এনজিও’র পক্ষ থেকে আমরা তাদের নিয়ে এসেছি। এনজিওটির পরিচালক মাজেদা শওকত।

তিনি বলেন, আমরা শরীয়তপুর থেকে মোট ৫০ জনকে চিকিৎসার জন্য এনেছিলাম। আগে ২০ জনকে চিকিৎসা দিয়ে বাড়ি পাঠানো হয়েছে। তাদের মধ্যে অনেকে ভালো আছে। বাকি এই ৩০ জনের চিকিৎসা শেষে আজ বাড়ি যাওয়ার কথা ছিলো।

এ বিষয়ে  সদরঘাট পুলিশ ফাঁড়ির পুলিশের সহকারী উপ পরিদর্শক আল-মামুন বাংলানিউজকে বলেন,  শনিবার বিকেল ৫টায় লঞ্চ বন্ধ হয়ে যাওয়ায় দুপুর থেকে তারা এখানে বসে আছে। বাড়ি যাওয়ার জন্য অপেক্ষা করছেন।

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপ নাডার কারণে রাজধানীসহ সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণিঝড় নাডা  বর্তমান চট্টগ্রাম, নোয়াখালী ও বরিশাল উপকূল অতিক্রম করছে। সোমবার সকাল পর্যন্ত দেশের উপকূলীয় এলাকায় ৪ নম্বর সর্তক সংকেত বহাল রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭৪৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
আরএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।