ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই লঞ্চ ছাড়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই লঞ্চ ছাড়ার নির্দেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সদরঘাট থেকে: দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে রাজধানীর সদরঘাট থেকে বড় লঞ্চ ছেড়ে যাওয়ার নির্দেশ নিয়েছে বাংলাদেশ আভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিইটিএ)।

রোববার (০৬ নভেম্বর) সকাল সাড়ে ৮টায় সদরঘাট নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক জয়নাল আবেদিন বাংলানিউজকে এতথ্য নিশ্চিত করেন।

জয়নাল আবেদিন বাংলানিউজকে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শনিবার বিকেল থেকে সারাদেশে নৌযান চলাচল বন্ধ রাখা হয়। কিন্তু রোববার সকাল থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হওয়ায় এবং জনদুর্ভোগের কথা বিবেচনা করে বড় লঞ্চগুলো ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, শুধুমাত্র দেশের বিভিন্ন গন্তব্যের উদ্দেশে বড় লঞ্চগুলো ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কোনোভাবেই ছোট লঞ্চগুলো সদরঘাট ছেড়ে যেতে পারবে না।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ লঞ্চ মালিক সমিতির প্রধান উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপু বাংলানিউজকে বলেন, বিআইডব্লিউটিএ এর পক্ষ থেকে সদরঘাট থেকে বড় লঞ্চগুলো ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে সদরঘাট থেকে এখনো কোনো লঞ্চ ছেড়ে যায়নি।

এদিকে গতকাল বিকেল থেকে সারাদেশে নৌযান চলাচল বন্ধ থাকায় সদরঘাট যাত্রীদের চাপ বেড়েছে। তবে যাত্রীদের চাপ বাড়লেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে যাত্রীরাও নৌপথে যাতায়াত করতে চায় না। এক্ষেত্রে যাত্রীরা বলছেন, যাতায়াত করার চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। তাই তারা কোনোভাবেই জীবনের ঝুঁকি নিয়ে নৌপথে যাতায়াত করতে চান না।

এদিকে গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সংকেত বাড়িয়ে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

গভীর নিম্নচপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

একই সঙ্গে নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৩ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার কথাও বলছে আবহাওয়া অধিদফতর।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।