ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তরতাজা সবজির গায়ে তখনও পানি

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
তরতাজা সবজির গায়ে তখনও পানি ছবি: আরিফ জাহান

মহাস্থান বাজার ঘুরে: মাঠের বিশাল অংশজুড়ে সাজিয়ে রাখা ফুলকপি। একপাশে ডাটা আর অন্য পাশে শোভা পাচ্ছিলো ফুলগুলো।

বাঁধাকপিও সাজিয়ে রাখা ঠিক একইভাবে। স্তূপ থেকে ঝাঁঝ ছড়াচ্ছিলো কাঁচা মরিচ ও পেঁয়াজ। ভ্যান ভর্তি মূলাগুলো যেন ফোঁকলা দাঁতে হাসছিলো।

বেগুনের তো গুণেরই শেষ নেই। করলা, পেঁপে, লাউ শোভা পাচ্ছিলো গাঢ় সবুজে। সবজিগুলোর খেত থেকে তুলে কৃষক সরাসরি বিক্রি করতে বাজারে নিয়ে এসেছেন। তরতাজা এসব সবজির গায়ে তখনও লেগেছিলো হালকা পানি।
 
বগুড়ার ঐতিহ্যবাহী মহাস্থান বাজারে ওঠা রকমারি শীতকালীন সবজির কথা বলা হচ্ছে। প্রতিদিন শিবগঞ্জ উপজেলাসহ আশেপাশের বিভিন্ন এলাকা থেকে শত-শত কৃষক এই বাজারে তাদের জমির উৎপাদিত সবজি বিক্রি করতে আসেন।

কাকডাকা সকাল থেকে তাদের এই বিক্রির আয়োজন চলে। খেত থেকে সবজি ওঠানোর পর ভটভটি, ভ্যান, রিকশা, সাইকেল, ভারসহ বিভিন্ন মাধ্যমে সকাল ৭টার মধ্যেই কৃষকরা সবজি নিয়ে এই বাজারে হাজির হন।

বাজারে পা রাখা মাত্র স্থানীয়সহ দেশের নানা প্রান্ত থেকে আসা পাইকাররা তাদের ঘিরে ধরেন। যে যার মত সবজি নিয়ে বাজারের নির্ধারিত স্থানে গিয়ে অবস্থান নেন। পরে পাইকাররা দরদাম কষে সবজি কিনতে ‍শুরু করেন। এভাবেই দিনব্যাপী চলে শাক-সবজি কেনাবেচা।

এরপর দূর-দূরান্তের পাইকাররা কেনা সবজি ট্রাকে ভরে চলে যান নিজ-নিজ গন্তব্যে। স্থানীয় পাইকাররা ভটভটি, ভ্যান, রিকশাসহ ছোটখাটো যানে সবজি নিয়ে ছুটেন নিজ এলাকার বাজারে। এর আগে চাহিদা মত রকমারি সবজি কিনে তারা বাজারের নির্ধারিত স্থানে রাখেন। এসব সবজি অত্যন্ত যত্নসহকারে বস্তাভর্তি করা হয়। এ কাজে পুরুষের পাশাপাশি নারীদেরও দেখা যায়।

জাহাঙ্গীর আলম, বেদার উদ্দিন, ফজলু মিয়াসহ বেশ কয়েকজন কৃষক বাংলানিউজকে জানান, বগুড়া জেলার মধ্যে ঐতিহ্যবাহী মহাস্থান বাজার সবজির সবচেয়ে বড় মোকাম। ফলে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের পাইকাররা এ মোকামে নিয়মিত আসেন। এছাড়া স্থানীয়ভাবে বড়-বড় পাইকাররাও কেনাকাটার জন্য এ মোকামের ওপর নির্ভরশীল। তাই সব সময়ই মহাস্থান বাজারে পণ্যের ব্যাপক টান থাকে।

তারা আরও জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় গতবারের চেয়ে শীতকালীন সবজির আবাদ ভালো হয়েছে। বাজারেও সবজির ব্যাপক চাহিদা রয়েছে। দামও বেশ ভালো। সবমিলিয়ে এ মোকামে প্রতিদিন প্রচুর পরিমাণ সবজির আমদানি ঘটাচ্ছেন এ অঞ্চলের কৃষকরা।
 
আবুল হোসেন, আব্দুল জলিল, ইব্রাহিম হোসেন অন্য পাইকাররা সবজি কিনতে নিয়মিত এ মোকামে আসেন। কারণ এখানে চাহিদা মত প্রায় সব ধরনের টাটকা তরতাজা সবজি পাওয়া যায়।

মোকামটির সিংহভাগ সবজি ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন বাজারে ছড়িয়ে যায় বলেও জানান তারা।
 
বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এমবিএইচ/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।