ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাইবার ক্যাফেগুলোতে সিসি টিভি বাধ্যতামূলক করা হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
সাইবার ক্যাফেগুলোতে সিসি টিভি বাধ্যতামূলক করা হচ্ছে তারানা হালিম

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ধর্মীয়সহ নানা উস্কানি ছড়ানো রোধে সাইবার ক্যাফেগুলোতে সিসি টিভি বসানো বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।


সিসি টিভি বসানো থাকলে সাইবার ক্যাফের মালিকদের পাশাপাশি ব্যবহারকারীরা নজরদারির মধ্যে আসলে নতুনধারার উস্কানি বন্ধ করা সম্ভব হবে বলেও মনে করেন প্রতিমন্ত্রী।

ফেসবুকে ধর্মীয় উস্কানিমূলক ছবি আপলোড করা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হামলার ঘটনার পর এ উদ্যোগের কথা জানালেন তারানা হালিম।


রোববার (০৬ নভেম্বর) জিপিও’তে বিশ্ব ডাক দিবস উদযাপন উপলক্ষে ডাক বিভাগের শ্রেষ্ঠ কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে সাংবাদিকদের একথা বলেন প্রতিমন্ত্রী।


তিনি বলেন, বিটিআরসির সঙ্গে আমরা বসছি, আমাদের যে বিভিন্ন সাইবার ক্যাফে আছে সেখানে আমরা সিসি টিভি লাগানোর জন্য বাধ্যতামূলক করছি। সেই সঙ্গে সঙ্গে যে সমস্ত সাইবার ক্যাফেগুলো আছে সেগুলো থেকে যদি কোন আপত্তিকর কনটেন্ট প্রচার করা হয় তাহলে তাৎক্ষণিকভাবে আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী যন্ত্রাংশ বাজেয়াপ্ত করতে পারবে। এ বিষয়টি আমরা বিটিআরসিকে জানাবো। বিটিআরসি বিভিন্ন সাইবার ক্যাফেগুলোকে জানিয়ে দেবে।

 

‘যখন জঙ্গিবাদ করে দেশে কোনো ক্ষতি করা যায়নি, যখন নানাভাবে অস্থিতিশীলতার চেষ্টা করেও একটি গোষ্ঠী ব্যর্থ হয়েছে তখন বিভিন্নভাবে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে আর একটি নতুন ধারায় উস্কানি দেওয়ার প্রবণতা লক্ষ্য করছি যেটা কোনভাবেই হতে দেওয়া যায় না। এ ব্যাপারে সরকার সচেষ্ট, আইন-শৃঙ্খলা বাহিনী সচেষ্ট। ’

 
তারনা হালিম বলেন, আমরা আমাদের দিক থেকে চিন্তা করেছি সাইবার ক্যাফেগুলোতে বিভিন্ন লোক সমাগম হয়, কে কীভাবে ব্যবহার করছেন সে বিষয়ে কিছুটা আমার মনে হয় নজরদারির প্রয়োজন আছে। সেই নজরদারির অংশ হিসেবে সিসি টিভি ক্যামেরা থাকলে অন্তত কারা আসছেন, কারা ব্যবহার করলেন, কারা চলে গেলেন- সেই বিষয়টার একটা জবাবদিহীতা থাকবে। সে বিষয়টা দেখে আইন-শৃঙ্খলা বাহিনী অনেক তথ্য পেতে পারবে।

 
‘সেই সঙ্গে একটি চাপ থাকে যদি কোনো রকম অন্যায়ভাবে নারীর প্রতি হোক, সামাজিক উস্কানিমূলক হোক, যে রকমভাবেই হোক যদি অন্যায়ভাবে ব্যবহার করা হয় তাহলে তাদের লাইসেন্স ও অনুমোদন বাতিল হবে এবং যন্ত্রাংশ বাজেয়াপ্ত হবে। ’

এ বিষয়টি করলে গ্রামে-গঞ্জে এবং শহরে যে সাইবার ক্যাফে আছে সেখানে মালিকরা সচেতন হবে বলে মনে করেন তারানা হালিম।  

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এমআইএইচ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।