ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভালো হলেও দু’হাজার, মন্দ হলেও দু’হাজার!

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
ভালো হলেও দু’হাজার, মন্দ হলেও দু’হাজার! ছবি: আরিফ জাহান-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মহাস্থান বাজার (বগুড়া) ঘুরে: ভ্যানের ওপর মূলা নিয়ে এক পাশে দাঁড়িয়ে কৃষক জলিল মোল্লা। আরেক পাশে দাঁড়িয়ে ৩-৪ জন পাইকার।

প্রতি মণ মূলার দাম জলিল দুই হাজার টাকা চাইলেও ৬শ’ থেকে শুরু করে ১২শ’ বেশি বলছেন না পাইকাররা।

 

কিন্তু শক্ত অবস্থান নিয়ে তিনি পাইকারদের বলেন, যা আছে ভ্যানের মধ্যেই আছে। ভালো হলেও ২ হাজার, মন্দ হলেও ২ হাজার টাকা দাম দিতে হবে। বেশ কিছুক্ষণ চলে দু’পক্ষের দর-কষাকষি। তবে বাজার অনুযায়ী তিনি ১২শ’ টাকা দরে সাড়ে ৪ মণ মূলা বিক্রি করেন।

রোববার (৬ নভেম্বর) বগুড়ার ঐতিহ্যবাহী মহাস্থান বাজারের চিত্র ছিলো এটি।

সেলিম উদ্দিন, বাহার আলীসহ একাধিক পাইকার বাংলানিউজকে বলেন, সব ধরনের সবজির দাম ব্যাপক চড়া, কৃষকরা দাম ছাড়তে চান না। শুরুতেই অনেক বেশি দাম চেয়ে বসেন। ফলে সবজি কিনতে হিমশিম খেতে হচ্ছে।

তবে ভিন্ন মত দেন কৃষকরা। মোজাম সরকার, আলাউদ্দিন, ইউনুছ আলীর দাবি, যদিও বাজার ঊর্ধ্বমুখী তবে বেশির ভাগ সময় উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাচ্ছেন না তারা। এতে করে গুণতে হচ্ছে লোকসান।

তারা জানান, ভাগ্য ভালো এবার শীতকালীন সবজির বাজার দর ভালো। এ মৌসুমে ফসল ফলাতে যে পরিমাণ খরচ হয়- সে অনুযায়ী ফলন হয় না। তাই দাম ভালো না হলে কৃষকরা মাঠে মারা যাবে।

বর্তমানে প্রতি মণ মূলা (রকম ভেদে) ৭শ’ থেকে ১২শ’, করলা ৮শ’ থেকে ১২শ’, বাঁধাকপি ১৬শ’ থেকে ১৮শ’ (১০০ পিস), ফুলকপি ১১শ’ থেকে ১২শ’, বেগুন ৮শ’ থেকে ১১শ’, কাঁচা মরিচ ১২শ’ থেকে ১৩শ’, বরবটি ৯শ’ থেকে ১১শ’, পেঁপে ৪শ’ থেকে ৫শ’, লাউ ১৫শ’ থেকে ১৬শ’ (১০০ পিস) দরে বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এমবিএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।