ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাণিজ্যিক হিসেবে পোস্ট অফিস ব্যাংকের অনুমতি চাওয়া হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
বাণিজ্যিক হিসেবে পোস্ট অফিস ব্যাংকের অনুমতি চাওয়া হবে তারানা হালিম

ঢাকা: বিজিবি’র সীমান্ত ব্যাংকের আদলে বাণিজ্যিক ব্যাংক হিসেবে পোস্ট অফিস ব্যাংকের অনুমতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।  

ডাক বিভাগকে লাভবান করতে ডিসেম্বরে ই-কমার্সের জন্য ১১টি পোস্ট অফিস কাজ শুরু করবে বলেও জানান তিনি।

 

বিশ্ব ডাক দিবস উদযাপন উপলক্ষে রোববার (০৬ নভেম্বর) জিপিও’তে ডাক বিভাগের শ্রেষ্ঠ কর্মচারীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা জানান প্রতিমন্ত্রী।

তারানা হালিম বলেন, পোস্ট অফিসের জন্য বাণিজ্যিক ব্যাংকের অনুমোদন চাইবো। এটা সীমান্ত ব্যাংকের আদলে হবে। সমস্ত কাজ শেষ করেছি, অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন এসেছে। অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে যাবে।  

পোস্ট অফিসকে কীভাবে দেখতে চাই, তার পরিকল্পনা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, গাজীপুরের টঙ্গীতে একটা মডেল পোস্ট অফিস করবো। সারাদেশে নয় হাজার ৮৮৬টি পোস্ট অফিস পরবর্তীতে সেই আদলে হবে। পোস্ট অফিসে কম্পিউটার, ই-কমার্স, মোবাইল মানি ওয়ালেট তৈরি করবো। ই-কমার্সের জন্য ডিসেম্বরে ১১টি পোস্ট অফিস যাত্রা শুরু করবো। পর্যায়ক্রমে তা আরও বিস্তৃত করা হবে।

ডাক বিভাগের উন্নয়নের জন্য আমলাতান্ত্রিক জটিলতা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ডাক বিভাগকে লাভবান করার জন্য সরকারি কর্মচারী হয়েও বেসরকারি কর্মচারীদের মতো আপনারা কাজ করবেন। মনোবল ট্রিপিক্যাল আবর্তে ঘুরপাক খাওয়া যাবে না।  

ডাক বিভাগের ১১৮টি যানবাহনের অনুমোদন হলেও দীর্ঘ সময়ে তা রাস্তায় নামতে না পারা প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এর কারণ আমলাতান্ত্রিক জটিলতা। তবে আগামীতে ১৯টি রাস্তায় নামবে, বাকিগুলো এপ্রিলে দেখতে পাবেন।  

ডাক বিভাগকে লাভবান করার প্রত্যয় ব্যক্ত করে প্রতিমন্ত্রী বলেন, যদি আমি থাকি, আপনারা আমার সঙ্গে থাকেন তাহলে আগামী নির্বাচনের আগে লাভবান হবে।

ডাক বিভাগে নিয়োগে দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, নিয়োগে অর্থ আদান-প্রদান হলে চাকরি থাকবে না।

কোরিয়ার সার্ভিসের চেয়ে ডাক বিভাগের উপর মানুষের আস্থা বেশি উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী ডাক বিভাগের ঐতিহ্য ফিরিয়ে আনতে বিশ্বাসের গতি বাড়ানোর আহ্বান জানান।

যারা দুর্নীতির সঙ্গে জড়িত তাদের সংশোধনের আহ্বান জানিয়ে সচিব বলেন, না হলে বিভাগের উন্নতির জন্য যাকে যে শাস্তি দেওয়ার প্রয়োজন সেই শাস্তি দেবো, এটাতে কোনো ছাড় দেবো না। পাশাপাশি ভাল কাজের জন্য পুরস্কার দেবো।  

ডাক বিভাগের মহাপরিচালক প্রবাস চন্দ্র সাহা’র সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন- অতিরিক্ত মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র প্রমুখ।

 **সাইবার ক্যাফেগুলোতে সিসি টিভি বাধ্যতামূলক করা হচ্ছে

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
এমআইএইচ/এএটি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।