ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জিএফএমডি সম্মেলন সফলে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন কামনা

জেসমিন পাপড়ি, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
জিএফএমডি সম্মেলন সফলে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন কামনা

ঢাকা: আগামী ১০-১২ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে অভিবাসী ও উন্নয়ন বিষয়ক বৈশ্বিক ফোরামের (জিএফএমডি) নবম শীর্ষ সম্মেলন। এতে জাতিসংঘের সদস্য ১৬০টি দেশের গুরুত্বপূর্ণ প্রতিনিধিদের অংশ নেওয়ার কথা রয়েছে।

আর এসব প্রতিনিধিদের উপস্থিতি নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন কামনা করেছে বাংলাদেশ।
 
সম্প্রতি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সম্মেলনের প্রস্তুতি নিয়ে ঢাকাস্থ বিভিন্ন দেশের কূটনীতিক এবং জাতিসংঘ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।
 
গত ১ জুলাই গুলশানে সন্ত্রাসী হামলার পর বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দেয়। পশ্চিমা বিভিন্ন দেশ নিজ নিজ নাগরিকদের ওপর বাংলাদেশ সফরে ‘রেড অ্যালার্ট’ জারি করে। ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা এমন কয়েকটি আন্তর্জাতিক সম্মেলনও পিছিয়ে যায়।

তবে বর্তমানে নিরাপত্তার সে শঙ্কা দূর হয়েছে। বিশেষ করে গুলশান হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ কয়েকজন বিশ্বনেতা এবং ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের বাংলাদেশ সফর আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ কমিয়ে পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে এনেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
 
সূত্র জানায়, পদ্মায় কূটনীতিকদের সঙ্গে ওই বৈঠকে সংশ্লিষ্ট দেশগুলোর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে আসন্ন জিএফএমডি সম্মেলন সফল করার আহ্বান জানানো হয়। এসময় নিরাপত্তা পরিস্থিতির বিষয়টিও তাদের অবহিত করা হয়।

বৈঠকে জিএফএমডি’র বর্তমান সভাপতি ও পররাষ্ট্র সচিব শহীদুল হক সম্মেলন অনুষ্ঠানের প্রস্তুতি সম্পর্কে কূটনীতিকদের ব্রিফিং করেন। এসময় তিনি তাদের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য তাদের নিজ নিজ সদর দপ্তরের সঙ্গে যোগাযোগ করারও আহ্বান জানান।

এ বৈঠকে অংশ নিয়েছেন এমন একজন দক্ষিণ এশীয় কূটনীতিক বাংলানিউজকে বলেন, ডিসেম্বরের জিএফএমডি সম্মেলনে আমাদের প্রতিনিধিদের উপস্থিতি নিশ্চিত করতে নিজ নিজ দেশের উচ্চ পর্যায়ের সঙ্গে কথা বলার আহবান জানানো হয়েছে।  
 
জানা যায়, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট সকল দেশকে সম্মেলনে অংশ নেওয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। আমন্ত্রিত দেশগুলোর অনেকেই এরইমধ্যে তাদের উপস্থিতির আশাবাদ ব্যক্ত করেছেন।

১০ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হবে জাতিসংঘভুক্ত দেশগুলোর এ ফোরামের সম্মেলন।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
জেপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।